রাবির প্রতিষ্ঠা বার্ষিকীতে স্কুল-কলেজ শিক্ষার্থীদের গবেষণাগার পরিদর্শন

রাবি প্রতিনিধি | প্রকাশিত: ৭ জুলাই ২০২২ ০৫:৫৭; আপডেট: ২৮ মার্চ ২০২৪ ২১:২৯

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ৬৯ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে স্কুল-কলেজ শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের গবেষণাগার পরিদর্শন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ৬৯ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে স্কুল-কলেজ শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের গবেষণাগার পরিদর্শনের উন্মুক্ত করা হয়েছে।

বুধবার (৬ জুলাই) বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের ৭ টি গবেষণাগার স্কুল-কলেজের শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত করা হয়। রাবি প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন কমিটির উদ্যাগে ও রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের সহযোগিতায় স্কুল-কলেজ শিক্ষার্থীদের জন্য এ আয়োজন করা হয়।

স্কুল-কলেজের শিক্ষার্থীদের চারটা গ্রুপ করে সকল গবেষণাগার পরিদর্শন করানো হয়। এসময় স্কুল ও কলেজের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের নবীন ও প্রবীণ বিজ্ঞানীদের কাজ সরাসরি দেখার সুযোগ পান এবং তাদের সাথে পরিচিত হন।

পরিদর্শনের জন্য উনমুক্ত সাতটি গবেষনাগার হচ্ছে, কম্পিউটার প্রোগ্রামিং গবেষণাগার, থ্রিডি প্রিন্টিং গবেষণাগার, মলিকুলার বায়োলজি এবং প্রোটিন সায়েন্স গবেষণাগার,পদার্থবিজ্ঞান গবেষণাগার, সিনথেটিক কেমিস্ট্রি- ন্যাচারাল প্রোডাক্ট এবং ন্যানো টেকনোলজি গবেষণাগার, জিওলজিকাল মিউজিয়াম এবং প্রফেসর মুস্তাফিজুর রহমান মেমোরিয়াল মিউজিয়াম।

রাবি সায়েন্স ক্লাবের সভাপতি আবিদ হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে রসায়ন বিভাগের অধ্যাপক ও সায়েন্স ক্লাবের উপদেষ্টা তারিকুল ইসলাম বলেন, "চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় ভবিষ্যৎ বিজ্ঞান মনস্ক দক্ষ জনবল গড়তে স্কুল-কলেজের শিক্ষার্থীদেরকে আধুনিক যুগোপযোগী বিজ্ঞান চর্চার বিজ্ঞান শিক্ষায় আগ্রহী করতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আয়োজনকে আমি সাধুবাদ জানাই এবং এই উদ্যোগকে ভবিষ্যতে আরো বড় আকারে আয়োজনের জন্য আহ্বান করছি"।

উপাচার্য তার বক্তব্যে বলেন, "বিশ্বের উন্নত দেশগুলোতে স্কুল ও কলেজের শিক্ষার্থীদের গবেষনাগার পরিদর্শন করানো হয়। আমাদের দেশে এই প্রথম আমরা এই ধরনের আয়োজন করেছি, যেন শিক্ষার্থীরা বিজ্ঞানে বেশি আগ্রহী হয়। আমরা এই ধরনের কার্যক্রম প্রতি বছর ধরে রাখবো । রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবকে ধন্যবাদ জানাই, এই ধরনের আয়োজনের জন্য "।

এসময় আরো উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. চৌধুরী মো. জাকারিয়া, উপ- উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, অধ্যাপক ডঃ মোঃ মাহবুব হাসান, অধ্যাপক ডঃ মোঃ নজরুল ইসলাম, প্রাণীবিজ্ঞান বিভাগের অন্যান্য শিক্ষকবৃন্দ, রাবি সায়ন্স ক্লাবের সদস্যবৃন্দ এবং বিভিন্ন স্কুল ও কলেজের প্রায় এক শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top