অবশেষে মুক্তি পাচ্ছে মান্নার শেষ সিনেমা

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২১ ০৭:৩৭; আপডেট: ২৯ মার্চ ২০২৪ ০৪:৩২

সংগৃহীত ছবি

ঢাকাই সিনেমার জনপ্রিয় নায়ক মান্না মারা গিয়েছিলেন ২০০৮ সালে। মৃত্যুর এক যুগেরও বেশি সময় পর মুক্তি পেতে যাচ্ছে তার শেষ সিনেমা। নাম ‘জীবন যন্ত্রণা’। সব কিছু ঠিক থাকলে আগামী বছরের ২৬ মার্চ সিনেমাটি প্রেক্ষাগৃহে মুক্তি পাবে।

এই সিনেমার কাজ শুরু হয়েছিল ২০০৫ সালে। তখন এর নাম ছিল ‘লীলামন্থন’। সিনেমাটি পরিচালনা করেছেন জাহিদ হোসেন। কিছু অংশের কাজ বাকি থাকতেই নায়ক মান্না মারা যান। এ কারণে এর কাজ থমকে যায়।

পরবর্তীতে আবারও শুরু হয় সিনেমাটির কাজ। সব শেষ করে ২০১১ সালে এটি জমা দেওয়া হয় সেন্সর বোর্ডে। কিন্তু ‘লীলামন্থন’ নামের জন্য সিনেমাটি আটকে যায়। এক দশক আটকে থাকার পর অবশেষে নাম পরিবর্তন করে ছাড়পত্র পেল এই সিনেমা।

‘জীবন যন্ত্রণা’ প্রযোজনা করেছেন খোরশেদ আলম খসরু। তিনি জানান, গত অক্টোবরের শেষ সপ্তাহে সেন্সর বোর্ড সিনেমাটি দেখেছে। মুক্তিযুদ্ধের গল্পে নির্মিত এই সিনেমা মুক্তিতে এখন আর বাধা নেই।

সিনেমাটিতে মান্নার সঙ্গে আরও অভিনয় করেছেন মৌসুমী, পপি, শাহনূর, মুক্তি, দীঘি, বাপ্পারাজ, আলীরাজ, আনোয়ারা, শহিদুল আলম সাচ্চু, মিশা সওদাগর প্রমুখ।

উল্লেখ্য, ১৯৬৪ সালের ১৪ এপ্রিল টাঙ্গাইলে জন্মগ্রহণ করা আসলাম তালুকদার ঢাকায় এসে সিনেমার জন্য ‘মান্না’ নামটি ধারণ করেন। এরপর ১৯৮৪ সালে এফডিসির ‘নতুন মুখের সন্ধানে’ কার্যক্রমে অংশ নিয়ে সুযোগ পান সিনেমায়। ১৯৮৫ সালে মুক্তি পায় তার প্রথম সিনেমা ‘পাগলী’।

বর্ণাঢ্য ক্যারিয়ারে মান্না তিন শতাধিক সিনেমায় অভিনয় করেছিলেন। অভিনয়ের জন্য তিনি একবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছিলেন।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top