লিভার ভালো রাখতে যেসব খাবার এড়াবেন

রাজ টাইমস ডেস্ক | প্রকাশিত: ১২ জুন ২০২২ ০৫:৪২; আপডেট: ২৮ মার্চ ২০২৪ ২০:২১

ছবি: প্রতীকি

বিশ্ব জুড়ে লিভারের রোগে আক্রান্তের সংখ্যা দিন দিনই বেড়ে চলেছে। বেশির ভাগ ক্ষেত্রেই নিজেদের কিছু বদভ্যাস ও ভুলের কারণেই শরীরে বাসা বাঁধে লিভারের অসুখ। রক্ত থেকে যাবতীয় দূষিত পদার্থ দূর করতে সাহায্য করে লিভার। তাই লিভার সচল রাখতে কয়েকটি দিকে খেয়াল রাখা জরুরি। বিশেষ করে কয়েক ধরনের খাবার লিভারের ক্ষতি করতে পারে। এ কারণে এসব খাবার এড়ানো উচিত। যেমন-

১. কেক, পেস্ট্রি, কুকিজের মতো বেক করা খাবার লিভারের স্বাস্থ্যের জন্য ভালো নয়। সকালে অনেকেই পাউরুটিতে জ্যাম মাখিয়ে খান। চিকিৎসকরা বলছেন, এই ধরনের খাবারে ট্রান্স ফ্যাট থাকে। এই ফ্যাট নিয়মিত খেলে লিভারের ক্ষতি হতে পারে।

২. বাইরের ভাজাপোড়া, তেল-মসলাদার, চপ-কাটলেটের মতো খাবারেও ফ্যাট ভরপুর থাকে। নিয়মিত এ ধরনের খাবার পেটে গেলেই লিভারের নানা সমস্যা তৈরি হয়। পরবর্তীতে এর ফলে লিভারের বড় ধরনের কোনও রোগ হওয়ার আশঙ্কা থাকে।

৩. নিয়মিত অ্যালকোহল পান লিভারের জন্য অত্যন্ত ক্ষতিকর। লিভার রক্তে অবস্থিত অ্যালকোহল দূর করে। রক্ত পরিশুদ্ধ করতে সাহায্য করে। এ কারণে অতিরিক্ত অ্যালকোহল পান করলে লিভারের উপর অতিরিক্ত চাপ পড়ে। এতে লিভারের কোষগুলির মারাত্মক ক্ষতি হতে পারে। লিভার সুস্থ রাখতে তাই অ্যালকোহল পান এড়িয়ে চলা একান্তই জরুরি।

৪. মাত্রাতিরিক্ত হারে চিনি খাওয়ার অভ্যাসও লিভারের ক্ষতি করতে পারে। সরাসরি চিনি খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এ ছাড়াও চিনি আছে এমন কোনও খাবার, যেমন, মিষ্টি, ক্যান্ডি, চকোলেট নিয়মিত খেলে পরবর্তীকালে লিভারের সমস্যা দেখা দিতে পারে।

৫. ময়দাও লিভারের জন্য ভালো নয়। ময়দার তৈরি কোনও খাবার বেশি খাওয়া ভালো নয়। ময়দা দিয়ে তৈরি এই ধরনের প্রক্রিয়াজাত খাবার লিভারের জন্য মারাত্মক ঝুঁকি ডেকে আনতে পারে। তাই ময়দার তৈরি খাবার বেশি এবং নিয়মিত না খাওয়াই ভালো।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top