10314

09/20/2024 শিনজো আবেকে গুলি করে হত্যা, বিশ্বনেতাদের নিন্দা

শিনজো আবেকে গুলি করে হত্যা, বিশ্বনেতাদের নিন্দা

রাজটাইমস ডেস্ক

৯ জুলাই ২০২২ ০৫:০৫

জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছেন। স্থানীয় সময় শুক্রবার সকাল সাড়ে ১১টা নাগাদ দেশটির পশ্চিমাঞ্চলের নারা শহরে নির্বাচনী প্রচারে তিনি গুলিবিদ্ধ হন এবং জ্ঞান হারিয়ে লুটিয়ে পড়েন। আবের মৃত্যুর খবর নিশ্চিত করেছে দেশটির স্থানীয় সংবাদ মাধ্যম এনএইচকে।

শিনজো আবেকে হত্যার ঘটনায় বিশ্বের বিভিন্ন নেতারা প্রতিক্রিয়া জানিয়েছেন। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, আমরা হুট করে ঘটে যাওয়া এই ঘটনা লক্ষ্য করেছি এবং আমরা শোকাহত।

সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লং বলেন, জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবেকে গুলিবিদ্ধ করার ঘটনা শুনে আমি গভীরভাবে শোকাহত। এটি সহিংসতার একটি বিবেকহীন কাজ।

জার্মানির পররাষ্ট্রমন্ত্রীও শিনজো আবেকে গুলির ঘটনায় শোক জানিয়েছেন। তিনি বলেন, এই ঘটনা জেনে আমি শোকাহত। পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ শিনজো আবের ঘটনায় গভীরভাবে মর্মাহত বলে জানিয়েছেন।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আরডার্ন শিনজো আবের মৃত্যুর ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন। তিনি বলেন, আমি প্রধানমন্ত্রী হওয়ার পর যার যেসব নেতাদের সঙ্গে প্রথম সাক্ষাৎ করেছিলাম এর মধ্যে তিনি একজন।

শিনজো আবের ওপর হামলার ঘটনায় নিন্দা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, আমার প্রিয় বন্ধু আবের ওপর হামলায় গভীরভাবে ব্যথিত।

এছাড়া শোক প্রকাশ করেছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবেনিজ। দুঃখ প্রকাশ করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, তাইওয়ানের প্রেসিডশেন্ট। এছাড়া শোক ও নিন্দা প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]