10396

09/20/2024 আফগানিস্তানে অর্থনৈতিক করিডোর বাড়াতে চায় পাকিস্তান ও চীন

আফগানিস্তানে অর্থনৈতিক করিডোর বাড়াতে চায় পাকিস্তান ও চীন

রাজটাইমস ডেস্ক

২১ জুলাই ২০২২ ০৭:৪১

আফগানিস্তানে অর্থনৈতিক করিডোর (সিপিইসি) সম্প্রসারণের পরিকল্পনা করছে পাকিস্তান ও চীন। এ ব্যাপারে সোমবার (১৮ জুলাই) পাকিস্তানি পররাষ্ট্রসচিব সোহেল মাহমুদ এবং চীনের বিশেষ দূত আফগানিস্তানের রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাৎ করেন। এই পরিকল্পনা ভারতের নিরাপত্তার জন্য বেশ হুমকিস্বরূপ বলে বলছেন বিশেষজ্ঞরা।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে বলা হয়, চীন ও পাকিস্তান উভয় পক্ষই আফগানিস্তানের রাজনৈতিক অবস্থা, নিরাপত্তার কথা চিন্তা করেই এমন সিদ্ধান্তের কথা প্রকাশ করেছে।

পাকিস্তানের পক্ষ থেকে আরও বলা হয়, আঞ্চলিক যোগাযোগ জোরদার আরও উন্নত করতে উভয় পক্ষ এই করিডোর আফগানিস্তানে সম্প্রসারণ বাস্তবায়নের পরিকল্পনা করে যা কিনা দেশটির অর্থনৈতিক উন্নতি বয়ে আনবে।

সিপিইসি বা চীন পাকিস্তান ইকোনোমিক করিডোর হচ্ছে চীনের সুদূরপ্রসারী পদক্ষেপ 'বেল্ট এন্ড রোড' এর একটি অংশ যার লক্ষ্য হচ্ছে দক্ষিণ-পূর্ব এশিয়ার উপকূলীয় অঞ্চলের সাথে দেশটির প্রাচীন বাণিজ্যিক যোগাযোগ ব্যবস্থার পুনরায় বাস্তবায়ন। এই ৪৬ বিলিয়ন ডলারের প্রকল্পটি মূলত আমেরিকা ও ভারতের সাথে অর্থনৈতিক ব্যাপারে টেক্কা দেয়ার জন্য করা হয়।

আফগানিস্তান তালিবান সরকারের দখলে আসার পর এই সংগঠনটির মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এই সিপিইসি প্রকল্পে যোগদান করার আগ্রহ প্রকাশ করে।

অপরপক্ষে দেশটির ডেপুটি ইন্সপেক্টর জেনারেল জাভেদ ইকবাল ওয়াজির বলেন ৯০% জঙ্গি সংগঠন এর সিপিইসি লক্ষ্য করে হামলার পরিকল্পনা করছে।

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]