10593

05/20/2024 আবার বাড়ল জ্বালানি তেলের দাম: বৃদ্ধি ৫১.৬ শতাংশ

আবার বাড়ল জ্বালানি তেলের দাম: বৃদ্ধি ৫১.৬ শতাংশ

রাজটাইমস ডেস্ক

৬ আগস্ট ২০২২ ১৬:২৫

এ যেন বড় মাপের বজ্রাঘাত। হঠাৎ করেই দেশে জ্বালানি তেলের দাম বাড়ানোর ঘোষণা দিল সরকার। উচ্চ দ্রব্যমূলে হাশঁপাস করতে থাকা দেশেবাসীর জন্য এটা অসহনীয় দুঃসংবাদ। খবর টিবিএসের।

এবার ঘোষণা দিয়ে জ্বালানির দাম ৪২.৫ শতাংশ থেকে ৫১.৬ শতাংশ পর্যন্ত বাড়িয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। ২০০১ সালের পর এটিই জ্বালানির দামের সর্বোচ্চ বৃদ্ধি।

শুক্রবার (৫ আগস্ট) সন্ধ্যায় মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জ্বালানির মূল্যবৃদ্ধির কথা জানানো হয়। ৫ আগস্ট মধ্যরাত থেকে নতুন দাম কার্যকর হবে।

নতুন মূল্যে প্রতি লিটারে ডিজেল ও কেরোসিনের দাম ৩৪ টাকা বাড়ানো হয়েছে। অর্থাৎ আগের মূল্য ৮০ টাকার বদলে এখন এ জ্বালানিগুলো কিনতে ক্রেতাকে গুণতে হবে ১১৪ টাকা। অন্যদিকে অকটেন ও পেট্রোল লিটারপ্রতি ৪৬ টাকা বাড়িয়ে ১৩৫ টাকা করা হয়েছে।

এর আগে ২০০৮ সালের ২৭ অক্টোবর ডিজেলের সর্বোচ্চ মূল্যবৃদ্ধি ছিল কেবল ৩৭.৫ শতাংশ। কিন্তু এবার ডিজেলের দাম বেড়েছে ৪২.৫ শতাংশ এবং অক্টেনের ৫১.৬ শতাংশ।

জ্বালানি তেলের মধ্যে দেশের বাজারে ডিজেলের চাহিদা সবচেয়ে বেশি। দেশে মোট জ্বালানি চাহিদার ৭৩ শতাংশই ডিজেলের। এভাবে ডিজেলের মূল্যবৃদ্ধির প্রভাব পড়তে পারে দেশের পরিবহন খাত নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের ওপরে।

এর আগে সর্বশেষ গত বছরের নভেম্বরে সরকার ডিজেলের দাম ২৩.৮ শতাংশ বাড়িয়েছিল।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, জনবান্ধব আওয়ামী লীগ সরকার সব সময় আমজনতার স্বস্তি ও স্বাচ্ছন্দ্য বিবেচনা করে সিদ্ধান্ত নেয়। তিনি বলেন, 'যতদিন সম্ভব ছিল, ততদিন সরকার জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির চিন্তা করেনি। অবস্থার প্রেক্ষিতে অনেকটা নিরুপায় হয়েই কিছুটা সমন্বয় করতে হচ্ছে।'

প্রতিমন্ত্রী আশ্বাস দিয়েছেন, 'পরিস্থিতি স্বাভাবিক হলে সে অনুযায়ী জ্বালানি তেলের মূল্য পুনর্বিবেচনা করা হবে।'

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, বিপিসি গত ছয় মাসে (ফেব্রুয়ারি-জুলাই, ২০২২) জ্বালানি তেল বিক্রিতে ৮০১৪.৫১ কোটি টাকা লোকসান দিয়েছে।

বর্তমানে আন্তর্জাতিক তেলের বাজার পরিস্থিতির কারণে বিপিসির আমদানি কার্যক্রম স্বাভাবিক রাখতে যৌক্তিক মূল্য সমন্বয় অপরিহার্য হয়ে পড়েছে বলেও জানিয়েছে মন্ত্রণালয়।

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বৃদ্ধির কারণে অনেক দেশই নিয়মিত অভ্যন্তরীণ বাজারে জ্বালানি তেলের দাম সমন্বয় করে।

ভারত গত ২২ মে থেকে কলকাতায় ডিজেলের মূল্য প্রতি লিটার ৯২.৭৬ রুপি এবং পেট্রোল লিটার প্রতি ১০৬.০৩ রুপি নির্ধারণ করেছে যা এখনো বজায় আছে।

এই দাম বাংলাদেশি টাকায় (১ রুপি = ১.২৩ টাকা গড় হিসেবে) যথাক্রমে ১১৪.০৯ টাকা এবং ১৩০.৪২ টাকা। অর্থাৎ বাংলাদেশে কলকাতার তুলনায় ডিজেলের মূল্য লিটার প্রতি ৩৪.০৯ টাকা এবং পেট্টোল লিটার প্রতি ৪৪.৪২ টাকা কমে বিক্রি করা হচ্ছিল।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, মূল্য কম থাকায় তেল পাচার হওয়ার আশঙ্কা থেকেও জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি করা এখন যথার্থ।

মূল খবরের লিঙ্ক

 

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]