10689

12/02/2022 স্কুলে ধূমপান ও মারামারি, ৬ ছাত্রের ‘ক্লাস সাসপেন্ড’

স্কুলে ধূমপান ও মারামারি, ৬ ছাত্রের ‘ক্লাস সাসপেন্ড’

রাজটাইমস ডেস্ক

১১ আগস্ট ২০২২ ২১:১৫

স্কুলে দুষ্টু ও অবাধ্য ছাত্রদের শাস্তি পাওয়ার ঘটনা নতুন নয়। তাদের অপরাধের মাত্রা অনুযায়ী শাস্তিও ভিন্ন ভিন্ন হয়ে থাকে। আবার কোথাও চলে কাউন্সেলিংয়ের চেষ্টা।

কিন্তু এবার রাজশাহী কলেজিয়েট স্কুলে ঘটল ব্যতিক্রমী এক ঘটনা। ভিন্ন ভিন্ন অপরাধের দায়ে চতুর্থ শ্রেণির ৩ জনসহ ছয় ছাত্রকে সাময়িক বহিষ্কার করেছে স্কুল কর্তৃপক্ষ। তাদের অপরাধ হলো, তারা ধূমপান, মারামারি, অশ্লীল ভাষায় গালিগালাজ এবং অশালীন আচরণ করে। তাই তাদের বিরুদ্ধে এমন কঠোর সিদ্ধান্ত নিয়েছেন কর্তৃপক্ষ। আগামী সাড়ে তিন মাস তারা কোনো ক্লাসে উপস্থিত হতে পারবে না। অর্থাৎ, আগামী ২৭ নভেম্বর পর্যন্ত তারা ক্লাসে অংশ নিতে পারবে না। তবে পরীক্ষা দিতে পারবে।

বুধবার স্কুলের প্রধান শিক্ষক ড. নূরজাহান বেগম এ সিদ্ধান্ত জানিয়ে নোটিশ দিয়েছেন।

স্কুল সূত্রে জানা গেছে, শাস্তি পাওয়া এই ছয় ছাত্রের মধ্যে চতুর্থ শ্রেণির তিনজন ছাড়াও একজন পঞ্চম শ্রেণির, একজন সপ্তম শ্রেণির এবং অপর একজন নবম শ্রেণির। নবম ও সপ্তম শ্রেণির দুই ছাত্র বুধবার টিফিনের সময় শৌচাগারে গিয়ে ধূমপান করেছিল।

পঞ্চম শ্রেণির ছাত্রের বিরুদ্ধে অভিযোগ, সে খারাপ উদ্দেশ্যে আরেক ছাত্রকে শৌচাগারে নিয়ে যাচ্ছিল। বুধবার টিফিনের সময় ‘শিক্ষক ডাকছেন’জানিয়ে মিথ্যা কথা বলে ওই ছাত্রকে নিয়ে যাওয়া হচ্ছিল। চতুর্থ শ্রেণির অন্য তিন ছাত্র একসঙ্গে অন্য আরেক ছাত্রকে মারপিট করেছে এবং অশ্লীল ভাষায় গালিগালাজ করেছে। এই ঘটনাও ঘটে বুধবার টিফিনের সময়। স্কুলের প্রধান শিক্ষক ড. নূরজাহান বেগম বলেন, ‘স্কুলে কোনো শিক্ষার্থীকে মারধর করে শাসনের সুযোগ নেই। সব সময় তাদের বুঝিয়ে সংশোধন করা হয়। কিন্তু এই ছয় ছাত্র এতটা অন্যায় করেছে যে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা না নিয়ে পারা যায়নি। মারধর করা তিন ছাত্রের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে ভুক্তভোগী ছাত্রের অভিভাবকই আইনের আশ্রয় নিতে চাচ্ছিলেন। ধূমপান করা দুজন এবং অন্য আরেকজনের অপরাধও গুরুতর।’

প্রধান শিক্ষক আরও বলেন, ‘বয়েজ স্কুলে ৭-৮টি মারামারির ঘটনা ঘটে প্রতিদিনই। শৃঙ্খলা কমিটি সার্বিক বিবেচনায় স্কুলের ছয়জনের বিরুদ্ধে ক্লাস থেকে বহিষ্কার করার মতো সিদ্ধান্ত নিয়েছে। আশা করা য়ায় এর মাধ্যমে স্কুলের সবাইকে সতর্ক হবে।

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: rajtimes24@gmail.com; info@rajtimes24.com