11295

04/30/2024 ১০ লাখ ফেসবুক ব্যবহারকারীর গুরুত্বপূর্ণ তথ্য চুরির আশঙ্কা

১০ লাখ ফেসবুক ব্যবহারকারীর গুরুত্বপূর্ণ তথ্য চুরির আশঙ্কা

রাজটাইমস ডেস্ক

৮ অক্টোবর ২০২২ ২৩:০৯

১০ লাখ ফেসবুক ব্যবহারকারীর লগইন তথ্য চুরি হয়ে থাকতে পারে বলে জানিয়েছে মেটা। শুক্রবার (৭ অক্টোবর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংস্থাটি।

তারা বলছে, অ্যাপল এবং গুগলের অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করা কিছু অ্যাপের নিরাপত্তাজনিত সমস্যার কারণে ফেসবুক অ্যাকাউন্টের তথ্য চুরি হয়ে থাকতে পারে। মেটা জানিয়েছে, তারা এই বছর অ্যান্ড্রয়েড এবং আইওএস-এ ৪০০টিরও বেশি ম্যালওয়্যার অ্যাপ শনাক্ত করেছে। অ্যাপগুলো ইন্টারনেট ব্যবহারকারীদের লগইন তথ্য চুরি করে। মেটা বলছে, এই ম্যালওয়্যারযুক্ত অ্যাপগুলো সরানোর জন্য অ্যাপল এবং গুগলকে জানানো হয়েছে।

ফেসবুক বলেছে, ফটো এডিটর, মোবাইল গেম বা হেলথ ট্র্যাকার অ্যাপগুলো মূলত তথ্য চুরি করে। অ্যাপল বলেছে, সমস্যাযুক্ত ৪০০টি অ্যাপের মধ্যে ৪৫টি অ্যাপ স্টোর থেকে সরিয়ে দেওয়া হয়েছে। অন্যদিকে অ্যালফাবেটের একজন মুখপাত্র বলেছেন, গুগল সব ক্ষতিকারক অ্যাপ সরিয়ে দিয়েছে স্টোর থেকে।

মেটার গ্লোবাল থ্রেট ডিসরাপশনের পরিচালক ডেভিড অ্যাগ্রানোভিচ বলেছেন, সাইবার অপরাধীরা জানেন যে এ ধরনের অ্যাপগুলো কতটা জনপ্রিয়। তারা তাই এ ধরনের থিম ব্যবহার করে প্রতারণার মাধ্যমে ফেসবুক ব্যবহারকারীদের অ্যাকাউন্টের তথ্য চুরি করে।

মেটা বলেছে, তারা ব্যবহারকারীদের এ বিষয়ে পরামর্শ দেবে এবং সমস্যাযুক্ত অ্যাপগুলো চিহ্নিত করতে সহায়তা করবে যেগুলো ফেসবুক কিংবা অন্য কোনো অ্যাপের তথ্য চায়।

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]