11331

09/20/2024 ইরানি ড্রোন ব্যবহারের অভিযোগ ইউক্রেনের, পড়েছে ৭৫ মিসাইল

ইরানি ড্রোন ব্যবহারের অভিযোগ ইউক্রেনের, পড়েছে ৭৫ মিসাইল

রাজটাইমস ডেস্ক: 

১১ অক্টোবর ২০২২ ০৭:০৯

সোমবার হঠাৎ করে ইউক্রেনের রাজধানী কিয়েভশহ বেশ কয়েকটি শহরে ব্যাপক মিসাইল হামলা শুরু করে রাশিয়া। এদিন অন্তত ৭৫টি মিসাইল হামলা করেছে বলে জানিয়েছে ইউক্রেন। দেশটি দাবি করেছে যে, ইরানিয়ান ড্রোন দিয়ে হামলা চালানো হয়েছে।

  • গত শনিবার রাশিয়ার সঙ্গে ক্রিমিয়ার সংযোগকারী সেতুতে বিস্ফোরণ ঘটে। এই বিস্ফোরণের জন্য ইউক্রেনকে দায়ী করেছে রাশিয়া। এর প্রতিশোধ নিতেই এসব হামলা চালানো হয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম দ্য স্পেক্টেটর ইনডেক্স জানিয়েছে যে, হামলায় কিয়েভে অন্তত ১২ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন কয়েক ডজন মানুষ।

সোমবার স্থানীয় সময় সকাল সোয়া আটটা নাগাদ কিয়েভ সহ ইউক্রেনের একাধিক শহরে একের পর এক মিসাইল ছুড়তে থাকে রাশিয়া। প্রত্যক্ষদর্শীরা বলছেন, শহরে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। সেই সঙ্গে নানা প্রান্তে লাগাতার বিস্ফোরণ ঘটেছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির দাবি, রাশিয়া ইরানিয়ান ড্রোন ব্যবহার করেছে। এই হামলার ফলে বহু মানুষের মৃত্যু হয়েছে।

কিয়েভের মেয়র ভিটালি ক্লিচকো সোশ্যাল মিডিয়ায় বলেছেন, ‘রাজধানীর কেন্দ্রে শেভচেনকিভস্কি জেলার বেশ কয়েকটি জায়গায় বিস্ফোরণ হয়েছে।’

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন যে, কের্চ ব্রিজে বিস্ফোরণ এবং ইউক্রেনের গোয়েন্দাদের দ্বারা পরিচালিত অন্যান্য 'সন্ত্রাসী হামলার' প্রতিক্রিয়া হিসাবে এই হামলা চালানো হয়েছে।

রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ বলেছেন যে, ইউক্রেনজুড়ে রাশিয়ার প্রতিশোধমূলক হামলা প্রথম ঝলক ছিল এটি। আরও অপেক্ষা করছে।

সূত্র: রয়টার্স, এএফপি, আনাদুলু

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]