11370

05/19/2024 হিজাবে নিষেধাজ্ঞা নিয়ে ‘বিভক্ত রায়’ ভারতের সুপ্রিম কোর্টের

হিজাবে নিষেধাজ্ঞা নিয়ে ‘বিভক্ত রায়’ ভারতের সুপ্রিম কোর্টের

রাজটাইমস ডেস্ক

১৩ অক্টোবর ২০২২ ২৩:৪৪

হিজাব পরায় নিষেধাজ্ঞা দিয়ে কর্ণাটকের হাই কোর্টের দেওয়া রায় নিয়ে ঐকমত্যে পৌঁছতে পারেনি ভারতের সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ। ওই রায়ের বিরুদ্ধে করা আপিলের শুনানি শেষে করে আজ বৃহস্পতিবার বিচারপতি হেমন্ত গুপ্ত ও বিচারপতি সুধাংশু ধুলিয়ার বেঞ্চ বিভক্ত রায় দিয়েছেন বলে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে।

রায়ে বিচারপতি হেমন্ত গুপ্ত হিজাবে নিষেধাজ্ঞার বিরুদ্ধে আবেদনগুলো খারিজ করে দেন। অন্যদিকে বিচারপতি সুধাংশু ধুলিয়া সেগুলো গ্রহণ করেন। বিভক্ত এই রায় নিষ্পত্তির জন্য প্রধান বিচারপতি এখন উপযুক্ত বৃহত্তর বেঞ্চ গঠন করবেন।

চলতি বছরের শুরুতে দক্ষিণের রাজ্য কর্ণাটকে বিজেপি নেতৃত্বাধীন সরকার শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধের আদেশ দেয়। ওই আদেশের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ হয়; বিষয়টি আদালতে গড়ায়। এরপর ১৫ মার্চ হাই কোর্ট রাজ্য সরকারের নিষেধাজ্ঞা বহাল রাখে। ওই রায়ে বলা হয়, ‘হিজাব পরা ধর্মাচরণের প্রয়োজনীয় অঙ্গ নয়।’

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, বৃহস্পতিবার রায় পড়ার সময় বিচারপতি হেমন্ত গুপ্তও হাই কোর্টের আদেশ বহাল রাখেন। আর বিচারপতি সুধাংশু ধুলিয়া মাথার রাজ্য সরকারের আদেশ বাতিল করেন। বিষয়টি নিষ্পত্তির জন্য প্রধান বিচারপতি ইউ ইউ ললিতের কাছে পাঠানো হয়েছে।

হিজাব বা স্কার্ফ পরার ওপর নিষেধাজ্ঞা দিলে মুসলিম মেয়েরা স্কুলে যাওয়া বন্ধ করতে পারে বলে শুনানিতে যুক্তি তুলে ধরেন আপিলের পক্ষের আইনজীবীরা।

জানুয়ারিতে কর্ণাটকের উদুপির একটি কলেজে হিজাব পরা কয়েকজন ছাত্রীকে শ্রেণিকক্ষে প্রবেশে বাধা দেওয়া হয়। ওই ঘটনার পর প্রতিবাদে রাস্তায় নেমেছিলেন নারী শিক্ষার্থীরা। পাল্টা প্রতিবাদে গেরুয়া উত্তরীয় পরে বিক্ষোভ দেখান কয়েকটি হিন্দুত্ববাদী সংগঠন। কয়েক জায়গায় হিজাবের পক্ষে-বিপক্ষে আন্দোলনকারীরা মুখোমুখি দাঁড়িয়ে গিয়েছিল। এমনকি একাধিক জায়গায় পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনাও ঘটে।

সূত্র: আজকের পত্রিকা

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]