11411

09/20/2024 রাশিয়ার সামরিক প্রশিক্ষণ ঘাঁটিতে বন্দুকধারীরা হামলা:নিহত ১১

রাশিয়ার সামরিক প্রশিক্ষণ ঘাঁটিতে বন্দুকধারীরা হামলা:নিহত ১১

রাজটাইমস ডেস্ক: 

১৬ অক্টোবর ২০২২ ২১:০৫

রাশিয়ার একটি সামরিক প্রশিক্ষণ ঘাঁটিতে বন্দুকধারীদের হামলায় অন্তত ১১ জন নিহত হয়েছেন। স্থানীয় সময় শনিবার ইউক্রেন সীমান্তের দক্ষিণ-পশ্চিম বেলগোরোদ অঞ্চলে এ ঘটনা ঘটেছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সাম্প্রতিক সময়ে রুশ বাহিনীর ওপর ইউক্রেনের সর্বশেষ আঘাত এটি।

রুশ বার্তা সংস্থা আরআইএ জানিয়েছে, এই হামলার ঘটনায় ১৫ জন আহত হয়েছেন। দুই বন্দুকধারী একটি স্বেচ্ছাসেবী দলকে লক্ষ্য করে গুলি চালালে এ হতাহতের ঘটনা ঘটে।

আরআইএ আরও জানিয়েছে, যারা স্বেচ্ছায় ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে অংশ নিতে চায়, তাদের এই সামরিক ঘাঁটিতে প্রশিক্ষণ দেওয়া হচ্ছিল। এ রকম একটি ছোট গ্রুপের ওপর বন্দুকধারীরা হামলা চালিয়েছে।

একটি অসমর্থিত সূত্র রয়টার্সকে জানিয়েছে, হামলাকারী দুজন সাবেক সোভিয়েত প্রজাতন্ত্রের অন্তর্ভুক্ত একটি দেশের নাগরিক। রুশ বাহিনীর পাল্টা গুলিতে তারাও নিহত হয়েছেন।

তবে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা ওলেক্সি আরেস্টোভিচ একটি ইউটিউব সাক্ষাৎকারে বলেছেন, ‘হামলাকারীরা তাজিকিস্তানের বাসিন্দা। ধর্ম নিয়ে বিতর্কের পর তারা এই হামলার ঘটনা ঘটিয়েছে।’

মধ্য এশিয়ার দেশ তাজিকিস্তান একটি মুসলিম অধ্যুষিত দেশ। তবে অনেকেই সেখানে রুশ খ্রিষ্টান ধর্মের বিভিন্ন শাখা অনুসরণ করে থাকে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, হামলাকারীরা কমনওয়েলথ অব ইনডিপেনডেন্ট স্টেটসের (সিআইএস) একটি দেশের নাগরিক। তাজিকিস্তানসহ ৯টি প্রাক্তন সোভিয়েত প্রজাতন্ত্রের দেশ নিয়ে সিআইএস গঠিত।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ হামলা শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ৬৫ হাজার রুশ সৈন্য নিহত হয়েছেন। তবে মস্কো তা অস্বীকার করে বলেছে, ২১ সেপ্টেম্বর পর্যন্ত নিহত রুশ সেনার সংখ্যা ৫ হাজার ৯৩৭ জন।

এদিকে পেন্টাগন বলেছে, ইউক্রেন যুদ্ধে এ পর্যন্ত ৭০ থেকে ৮০ হাজার রুশ সেনা নিহত হয়েছেন।

সূত্র: এনডিটিভি

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]