11477

09/20/2024 সংযুক্ত চার অঞ্চলে সামরিক শাসন জারি করলেন পুতিন

সংযুক্ত চার অঞ্চলে সামরিক শাসন জারি করলেন পুতিন

রাজটাইমস ডেস্ক: 

২০ অক্টোবর ২০২২ ০৫:৫১

রাশিয়ার সঙ্গে সংযুক্ত ইউক্রেনের চারটি অঞ্চলে সামরিক শাসন জারি করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। স্থানীয় সময় আজ বুধবার দোনেৎস্ক, লুহানস্ক, খেরসন এবং জাপোরিঝিয়ায় সামরিক শাসন জারির ঘোষণা দেন পুতিন।

রাশিয়ার রাষ্ট্রায়ত্ত টেলিভিশনে সম্প্রচারিত দেশটির জাতীয় নিরাপত্তা কাউন্সিলের এক বৈঠকে দেওয়া ভাষণে পুতিন বলেন, ‘আমি রুশ ফেডারেশনের এই চারটি অঞ্চলে সামরিক শাসন জারির একটি আদেশে স্বাক্ষর করেছি।’ গতকাল মঙ্গলবার ক্রেমলিন এই বিষয়ে একটি আদেশ প্রকাশ করে।

আইনের অধীনে, ওই সব অঞ্চলে রুশ সামরিক বাহিনীকে শক্তিশালীকরণ, কারফিউ জারি, চলাচলে বিধিনিষেধ আরও, বিভিন্ন মাত্রায় সেন্সরশিপ এবং বিদেশি নাগরিকদের চলাচল নিষিদ্ধ করা হয়েছে।

ইউক্রেনের বিভিন্ন ফ্রন্টে রুশ সেনাদের পশ্চাদপসরণ শুরু হওয়ার মাস খানেকের মাথায় রাশিয়ার তরফ থেকে এই ঘোষণা দেওয়া হলো। বৈঠকে রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, ‘কিয়েভের কর্তৃপক্ষ জনগণের ইচ্ছাকে স্বীকৃতি জানাতে প্রত্যাখ্যান করেছে। তাঁরা সন্ধি স্থাপনে প্রস্তাব এবং অস্ত্রবিরতির বিষয়ে আলোচনা চালিয়ে যেতে প্রত্যাখ্যান করেছে আর এতে বেসামরিক লোকজন মারা যাচ্ছে।’ এ সময় তিনি ইউক্রেনকে ‘জঙ্গিবাদী পদ্ধতি’ ব্যবহার করছে বলে অভিযোগ করেন।

ক্রিমিয়ার সঙ্গে রাশিয়ার সংযোগ সেতুতে বিস্ফোরণের ঘটনার বিষয়টি উল্লেখ করে পুতিন বলেন, ‘তাঁরা আমাদের ভূখণ্ডে আত্মঘাতী দল পাঠায়।’ তবে মস্কো সব প্রচেষ্টাই ব্যর্থ করে দিয়েছে। পুতিন বলেন, ‘আমরা নিরাপত্তা নিশ্চিত করতে এবং রাশিয়ার ভবিষ্যৎ রক্ষা করার জন্য খুব জটিল এবং বড় আকারে কাজগুলো শেষ করতে কাজ করে যাচ্ছি।’

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]