11596

09/20/2024 মিয়ানমারে বিমান হামলায় ৫০ কাচিন বিদ্রোহী নিহত

মিয়ানমারে বিমান হামলায় ৫০ কাচিন বিদ্রোহী নিহত

রাজটাইমস ডেস্ক: 

২৬ অক্টোবর ২০২২ ০৫:২৩

মিয়ানমারের কাচিন রাজ্যে সেনাবাহিনীর বিমান হামলায় অন্তত ৫০ কাচিন বিদ্রোহীর মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরো অন্তত ১০০ জন। মিয়ানমারের জাতিগত বিদ্রোহী গোষ্ঠীগুলোর অন্যতম কাচিন ইনডিপেনডেন্স আর্মিকে (কেআইএ) লক্ষ্য করে দেশটির সেনাবাহিনী এ হামলা চালায়।

কাচিন ইনডিপেনডেন্স আর্মির মুখপাত্র কর্নেল নাও বু বিবিসিকে জানিয়েছেন, স্বায়ত্তশাসন সংগ্রামের ৬২ বর্ষপূর্তিতে একটি কনসার্ট আয়োজন করেছিলেন তারা। ওই কনসার্টেই বিমান হামলা চালায় দেশটির সেনাবাহিনী। হামলার আগে কোনো সতর্কবার্তাও দেয়া হয়নি বলে দাবি করছেন স্থানীয়রা। এমনকি হামলার পর আহতদের হাসপাতালে নিতেও বাধা দিয়েছে সেনাবাহিনী।

প্রত্যক্ষদর্শীদের বরাতে বিবিসি জানায়, রোববার স্থানীয় সময় রাত সাড়ে ৮টায় কনসার্টে তিনটি প্রচণ্ড বিস্ফোরণ হয়। এ ঘটনায় কনসার্টের শিল্পী এবং উপস্থিত দর্শকদের মধ্যে ব্যাপক হতাহতের ঘটনা ঘটে। নিহতদের মধ্যে কমপক্ষে চারজন কনসার্টে আমন্ত্রিত জনপ্রিয় গায়ক বলে ধারণা করা হচ্ছে।

এলাকাটির নিয়ন্ত্রণ নিয়ে দীর্ঘদিন ধরেই কাচিন বিদ্রোহী এবং মিয়ানমার সেনাবাহিনীর সংঘর্ষ চলছে। এর কারণ ওই এলাকায় রয়েছে মূল্যবান রত্নপাথরের খনি।

গত বছর সেনা অভ্যুত্থানে অং সান সু চিকে উত্খাত করে ক্ষমতায় বসে জান্তা সরকার। জান্তা অভ্যুত্থানকে প্রতিহত করতে কাচিন বিদ্রোহীরা দেশটির অন্যান্য সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে হাত মিলিয়েছে। এ কারণে সেনাবাহিনীর হামলাকে কেআইএর প্রতি সেনা সরকারের প্রতিশোধমূলক আচরণ বলে মনে করা হচ্ছে।

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]