11850

05/11/2024 আন্তর্জাতিক হাসপাতাল চেইনগুলো ৫০০০ কোটি টাকা বিনিয়োগ করছে

আন্তর্জাতিক হাসপাতাল চেইনগুলো ৫০০০ কোটি টাকা বিনিয়োগ করছে

রাজটাইমস ডেস্ক

৫ নভেম্বর ২০২২ ১৯:৩১

স্থানীয় অংশীদারদের সঙ্গে মিলে এদেশে ব্যবসা সম্প্রসারণ ও উন্নত চিকিৎসাসেবা নিয়ে আসতে আগ্রহী হয়ে উঠেছে আন্তর্জাতিক হাসপাতাল চেইনগুলো। এ ধরনের যৌথ উদ্যোগের ফলে বেসরকারি হাসপাতালগুলোতে বিদ্যমান ৯৫ হাজার শয্যার সঙ্গে আরও ৩ হাজার শয্যা যুক্ত হবে। পাশাপাশি ১৫ হাজার কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে আশা করা যাচ্ছে। খবর টিবিএসের।

অ্যাপোলো, এভারকেয়ার, জাপানের গ্রিন হসপিটাল সাপ্লাই ও থাইল্যান্ডের থনবুরি হেলথকেয়ার গ্রুপের মতো হাসপাতাল চেইনগুলোর সহযোগিতায় অন্তত সাতটি স্থানীয় প্রতিষ্ঠান ইতিমধ্যে ঢাকা ও চট্টগ্রামে ৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করে বিশ্বমানের স্বাস্থ্যসেবাকেন্দ্র স্থাপনের প্রক্রিয়া শুরু করেছে বলে জানিয়েছেন খাতসংশ্লিষ্টরা।

প্রতি বছর হাজার হাজার বাংলাদেশি চিকিৎসা নিতে বিদেশে যায়। সিঙ্গাপুর, থাইল্যান্ড, মালয়েশিয়া ও সংযুক্ত আরব আমিরাতের মতো দেশগুলোতে যায় তারা চিকিৎসা নিতে। তবে বাংলাদেশিদের জন্য শীর্ষ চিকিৎসা পর্যটন গন্তব্য হচ্ছে ভারত।

বাংলাদেশ ব্যাংকের তথ্যমতে, বাংলাদেশিরা ২০১৯ অর্থবছরে ২.২ মিলিয়ন, ২০২০ অর্থবছরে ১.৬ মিলিয়ন, ২০২১ অর্থবছরে ১.৬ মিলিয়ন এবং চলতি ২০২৩ অর্থবছরের জুলাই-সেপ্টেম্বর সময়কালে বিদেশে চিকিৎসার জন্য ০.৫ মিলিয়ন ডলার ব্যয় করেছে। প্রতি বছর প্রায় ৭ লাখ বাংলাদেশি চিকিৎসাসেবার জন্য বিদেশ ভ্রমণ করে।

ভারতের পর্যটন মন্ত্রণালয়ের তথ্য বলছে, ২০১৭ থেকে ২০২১ সাল পর্যন্ত ভারতে গমনকারী মোট বিদেশি নাগরিকের ১৫.৭৫ শতাংশই ছিল বাংলাদেশি। এ সময় ভারতে দ্বিতীয় সর্বোচ্চ পর্যটক গেছে বাংলাদেশ থেকে।

২০২১ সালে ২৪ লাখ বাংলাদেশি ভারতে গেছে। এর মধ্যে ৭৭.৬ শতাংশ গেছে চিকিৎসার উদ্দেশ্যে।

বিদেশি লজিস্টিকস ও প্রযুক্তিগত সহায়তা স্থানীয় অংশীদাররা বলছেন, রোগীদের মানসম্পন্ন সেবা প্রদানের সক্ষমতা বাড়াতে তারা মূলত বিদেশি হাসপাতাল থেকে লজিস্টিকস ও প্রযুক্তিগত সহায়তা নেবেন।

কোভিড মহামারির আগে চীন, সৌদি আরব ও তুরস্কের মতো দেশগুলোও বাংলাদেশে হাসপাতাল নির্মাণে আগ্রহ দেখিয়েছিল, তবে এখনও দৃশ্যমান কোনো অগ্রগতি দেখা যায়নি।

জাপান ইন্টারন্যাশনাল ক্যান্সার হসপিটাল অ্যান্ড রিসার্চ সেন্টার সহযোগিতা সংস্থা জাইকা ও স্থানীয় আইচি মেডিকেল গ্রুপের সঙ্গে অংশীদারত্বে ২০২৬ সালের মধ্যে ঢাকার পূর্বাচলে জাপান ইন্টারন্যাশনাল ক্যান্সার হসপিটাল অ্যান্ড রিসার্চ সেন্টার নামে ১ হাজার শয্যার হাসপাতাল নির্মাণের পরিকল্পনা করেছে জাপানভিত্তিক স্বাস্থ্যসেবা গ্রুপ গ্রীন হসপিটাল সাপ্লাই।

বাংলাদেশের আইচি মেডিকেল গ্রুপের চেয়ারম্যান ড. মোয়াজ্জেম হোসেন দ্য বিজনেস স্ট্যান্ডার্ডকে বলেন, 'আমরা হাসপাতালটি নির্মাণের জন্য ইতিমধ্যে সরকারের কাছ থেকে ৬ বিঘা জমি পেয়েছি। আনুমানিক বিনিয়োগ দাঁড়িয়েছে আড়াই হাজার কোটি টাকায়।' হাসপাতালটি ৫ হাজার মানুষের কর্মসংস্থান তৈরি করবে বলেও জানান তিনি।

'আমরা এমন কিছু সেবা দিতে চাই যা বর্তমানে আমাদের দেশে একেবারেই নেই বা সীমিত পরিমাণে আছে। যেমন, আমরা প্রোটন থেরাপি চালু করব, যা বর্তমানে শুধু এশিয়ার মধ্যে সিঙ্গাপুরে আছে,' যোগ করেন তিনি।

নিউজের লিঙ্ক

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]