13048

03/29/2024 জ্বালানি খাতে কেন ভর্তুকি দিতে হবে, প্রশ্ন প্রধানমন্ত্রীর

জ্বালানি খাতে কেন ভর্তুকি দিতে হবে, প্রশ্ন প্রধানমন্ত্রীর

রাজটাইমস ডেস্ক

২ ফেব্রুয়ারি ২০২৩ ০৬:৩২

দেশে গ্যাস-বিদ্যুৎ ও জ্বালানি তেলের দাম বৃদ্ধি নিয়ে যখন বিভিন্ন মহলে সমালোচনা হচ্ছে তখন এর জবাব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জ্বালানি খাতে কেন ভর্তুকি দিতে হবে-এমন প্রশ্ন ছুড়ে দিয়েছেন সমালোচনাকারীদের প্রতি।

বুধবার (১ ফেব্রুয়ারি) বিকেলে বাংলা একাডেমি প্রাঙ্গণে অমর একুশে বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে তিনি এই প্রশ্ন করেন।

শেখ হাসিনা জানান, সরকার কৃষি ও খাদ্যে সবধরনের ভর্তুকি দেবে। জ্বালানি খাতে ভর্তুকির দ্বারা গরিব মানুষ উপকৃত হয় কম। উচ্চবিত্তরাই এর দ্বারা বেশি লাভবান হয়।

এ সময় প্রধানমন্ত্রী এক শ্রেণির বুদ্ধিজীবীর সমালোচনা করেন। বলেন, দেশের স্থিতিশীলতা তাদের কাছে ভালো লাগে না। তাদের যদি এতই ক্ষমতার লোক, তাহলে ভোটে দাঁড়িয়ে জনগণের মুখোমুখি হোক।

প্রধানমন্ত্রী তার বক্তব্যে বিগত সরকারগুলোর কড়া সমালোচনা করেন। তিনি জানান, আওয়ামী লীগের আগের সরকারগুলো ভাষা ও সাহিত্যের জন্য কিছু করেনি। তারা অবৈধভাবে ক্ষমতায় আসায় ভাষা ও সাহিত্যের প্রতি তাদের দরদ ছিল না বলেও মন্তব্য করেন সরকারপ্রধান।

প্রধানমন্ত্রী বলেন, ‘দেশে কিছু জ্ঞানীগুনী লোক আছেন, যারা বলেন, দু-চার বছরের জন্য একটা অনির্বাচিত সরকার এলে মহাভারত অশুদ্ধ হবে না। ২০০৭ সালে এসেছিল এমন সরকার আমরা দেখেছি। তখন কী হয়েছিল? জোড়াতালি দিয়ে দল গঠন করা হয়েছিল। অনির্বাচিত সরকার এলে মহাভারত অশুদ্ধ হবে না, অশুদ্ধ হবে সংবিধান।’

অনুষ্ঠানে বাংলা একাডেমি থেকে প্রকাশিত সাতটি বইয়ের মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রী। যার মধ্যে রয়েছে-প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পাদিত শেখ মুজিবুর রহমান রচনাবলি-১, কারাগারের রোজনামচা পাঠ বিশ্লেষণ, অসমাপ্ত আত্মজীবনী পাঠ বিশ্লেষণ ও আমার দেখা নয়াচীন পাঠ বিশ্লেষণ, রাষ্ট্রপতি আবদুল হামিদ রচিত আমার জীবন নীতি, আমার রাজনীতি এবং জেলা সাহিত্য মেলা ২০২২ (১ম খণ্ড)।

অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ কন্যা ও প্রধানমন্ত্রীর ছোট বোন শেখ রেহানা উপস্থিত ছিলেন।

বিশেষ অতিথির বক্তব্য দেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। বক্তব্য দেন সংস্কৃতি সচিব মো. আবুল মনসুর। বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন মহাপরিচালক মোহাম্মদ নুরুল হুদা।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সভাপতি আরিফ হোসেন ছোটন।

এছাড়া, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০২২ প্রাপ্ত ১৫ জন কবি, লেখক ও গবেষকের মাঝে পুরস্কার বিতরণ করেন প্রধানমন্ত্রী।

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]