13519

05/07/2024 সহযোগিতা আরও গভীর করছে চীন-পাকিস্তান

সহযোগিতা আরও গভীর করছে চীন-পাকিস্তান

রাজটাইমস ডেস্ক

২১ মার্চ ২০২৩ ১৮:২০

রাজনৈতিক ও নিরাপত্তা সহযোগিতা, দ্বিপাক্ষিক বাণিজ্য, অর্থনৈতিক ও আর্থিক সহযোগিতা, সাংস্কৃতিক বিনিময়, পর্যটন এবং জনগণের সঙ্গে জনগণের সম্পর্ক আরও সম্প্রসারণ ও শক্তিশালী করার ব্যাপারে সম্মত হয়েছে চীন ও পাকিস্তান।

বেইজিংয়ে অনুষ্ঠিত তৃতীয় দফা পাকিস্তান-চীন দ্বিপাক্ষিক রাজনৈতিক পরামর্শ (বিপিসি) বিষয়ক সম্মেলনে উভয়দেশের কর্মকর্তারা দ্বিপাক্ষিক সম্পর্কের সমগ্র বিষয় পর্যালোচনা করার পর এমন সিদ্ধান্ত নিয়েছেন।

এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, দ্বিপাক্ষিক সম্মেলনে পাকিস্তান প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব ড. আসাদ মাজিদ খান। অপরদিকে চীনের পক্ষে নেতৃত্ব দেন উপপররাষ্ট্রমন্ত্রী সান উইডং। চীনের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোরের (সিপিইসি) এক দশক পূর্ণ হওয়ার কথা উল্লেখ করে বিবৃতিতে বলা হয়েছে, উভয় পক্ষ সিপিইসির প্রতি তাদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে। এটিকে দ্বিপাক্ষিক সহযোগিতার একটি প্রধান স্তম্ভ এবং পাকিস্তান ও চীনের মধ্যে নিরন্তর গভীর বন্ধুত্বের প্রতীক হিসেবে বিবেচনা করা হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, চীন ও পাকিস্তান সম্মেলনে আঞ্চলিক সংযোগ ও সহযোগিতা বাড়াতে তৃতীয় পক্ষের অংশগ্রহণসহ সিপিইসি সম্প্রসারণে নিযুক্ত থাকতেও সম্মত হয়েছে।

এ ছাড়া পাকিস্তান ও চীন উচ্চ স্তরের ব্যস্ততা এবং সংলাপ প্রক্রিয়া বাড়ানো এবং যোগাযোগের চ্যানেলগুলোকে আরও শক্তিশালী করার ব্যাপারে দুই পক্ষ সম্মত হয়েছে বলেও প্রতিবেদনে বলা হয়েছে।

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]