14155

04/19/2024 জেলার শ্রেষ্ঠ অধ্যক্ষ নির্বাচিত হলেন মোঃ ওমর ফারুক

জেলার শ্রেষ্ঠ অধ্যক্ষ নির্বাচিত হলেন মোঃ ওমর ফারুক

নিজস্ব প্রতিবেদক

২৫ মে ২০২৩ ০৫:৫৭

রাজশাহী জেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান (কারিগরি) প্রধান নির্বাচিত হলেন রাজশাহী মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট এর অধ্যক্ষ মোঃ ওমর ফারুক। পাশাপাশি জেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান (কারিগরি) নির্বাচিত হয়েছে রাজশাহী মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট। ইতোপূর্বে রাজশাহী সরকারি মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট ২০১৫ সালে কারিগরি শিক্ষা অধিদপ্তর ও শিক্ষা মন্ত্রনালয়ের প্রবর্তিত সরকারী পলিটেকনিক ইনস্টিটিউট সমুহের মধ্যে রাজশাহী মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট অধ্যক্ষ মোঃ ওমর ফারুক এর নেতৃত্বে সারা দেশের মধ্যে ২য় স্থান অধিকার অর্জন করে।

বুধবার জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৩ এর জেলা পর্যায়ের প্রতিযোগিতার প্রকাশিত ফলাফল থেকে এ তথ্য জানা গেছে। ‘জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৩’ এর জেলা কমিটির সদস্য সচিব ও জেলা শিক্ষা অফিসার মোহাঃ নাসির উদ্দিন স্বাক্ষরিত ফলাফলে দেখা যায়, রাজশাহী জেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান (কারিগরি) নির্বাচিত হয়েছেন রাজশাহী মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট এর অধ্যক্ষ মোঃ ওমর ফারুক। পাশাপাশি জেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান (কারিগরি) নির্বাচিত হয়েছে রাজশাহী মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট ও শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক (কারিগরি) শিল্পি রানী সাহা।

জেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান (কারিগরি) নির্বাচিত হয়েছে রাজশাহী মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট

জেলার অন্যান্য শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান নির্বাচিত হয়েছেন, রাজশাহী ভোলানাথ বিশ্বেশ্বর বিন্দু একাডেমির প্রধান শিক্ষক রাজেন্দ্রনাথ সরকার, বশিরাবাদ দাওয়াতুল ইসলাম মাদ্রাসা সুপারিন্টটেনডেন্ট মোহাম্মদ ইয়াহিয়া, রাজশাহী সরকারী মহিলা কলেজ অধ্যক্ষ প্রফেসর ড. জুবাইয়দা আয়েশা সিদ্দিকা। অন্যান্য শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে শ্রেষ্ঠ বিদ্যালয় হলো রাজশাহী সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়, শ্রেষ্ঠ মাদ্রাসা মদিনাতুর উলুম বালিকা মাদ্রাসা এবং শ্রেষ্ঠ কলেজ রাজশাহী কলেজ।

জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৩ এর শিক্ষার্থীদের সাংস্কৃতিক বিভিন্ন ইভেন্ট ছাড়াও বিভিন্ন ক্যাটাগরিতে শ্রেষ্ঠ শিক্ষার্থী নির্বাচন করা হয়। এর মধ্যে শ্রেষ্ঠ স্কাউট, শ্রেষ্ঠ গার্ল গাইড, শ্রেষ্ঠ রোভার, শ্রেষ্ঠ রেঞ্জার, শ্রেষ্ঠ বিএনসিসি, শ্রেষ্ঠ স্কাউট গ্রুপ, শ্রেষ্ঠ গার্ল গাইড গ্রুপ, শ্রেষ্ঠ রোভার গ্রুপ, শ্রেষ্ঠ রেঞ্জার গ্রুপ, শ্রেষ্ঠ বিএনসিসি গ্রুপ। শিক্ষকদের মধ্যে শ্রেষ্ঠ স্কাউট শিক্ষক, শ্রেষ্ঠ গার্ল গাইড শিক্ষক, শ্রেষ্ঠ রোভার শিক্ষক, শ্রেষ্ঠ রেঞ্জার শিক্ষক, শ্রেষ্ঠ বিএনসিসি শিক্ষক, শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক, শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান, শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান, শ্রেষ্ঠ জেলা শিক্ষা অফিসার নির্বাচন করা হয়।

উল্লেখ্য নির্বাচিত এ সকল প্রতিষ্ঠান প্রধান, শিক্ষক, শিক্ষার্থী ও প্রতিষ্ঠান ইতোপূর্বে নিজ নিজ প্রতিষ্ঠান ও উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ নির্বাচিত হয়ে জেলা পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জন করেন।

অধ্যক্ষ মোঃ ওমর ফারুক
জনাব মোঃ ওমর ফারুক ১৯৭৩ সালে এপ্রিল মাসে রাজবাড়ী জেলার পাংশা উপজেলার বাহাদুরপুর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তিনি মরহুম আলহাজ্ব মাহতাব উদ্দিন মল্লিক এর প্রথম সন্তান। শিক্ষা জীবনে কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৬ সালে কৃতিত্বের সাথে অনার্সসহ মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। এরপর শিক্ষা জীবন শেষে ঢাকার লালমাটিয়া হাউজিং সোসাইটি কলেজ ও মোহাম্মদপুর কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় কলেজে অধ্যাপনা করেন।

পরবর্তীতে জনাব মোঃ ওমর ফারুক রাজশাহী সরকারি মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটে যোগদান করেন। এরপর থেকে কারিগরি, দক্ষতামূলক শিক্ষা ও প্রশিক্ষণ এর ক্ষেত্রে প্রচার, প্রসার ও গুণগত মান বৃদ্ধিতে নিরলস ভাবে কাজ করে করে চলেছেন। কারিগরি শিক্ষার মান উন্নয়নে বিশেষ অবদান রাখার জন্য তিনি সরকারের পক্ষ থেকে বিশেষ দ্বায়িত্বপ্রাপ্ত হন এবং রাজশাহী ও এর আশেপাশে বিভিন্ন জেলার কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শনসহ প্রতিষ্ঠান স্থাপন ও শিক্ষার মান উন্নয়নে গুরুত্বপূর্ণ কাজ করে যাচ্ছেন।

তিনি ২০১৫ সালে তিনি বাংলাদেশ সরকারের তরফ থেকে সিঙ্গাপুর সফর করেন। এসময় তিনি সিঙ্গাপুরের কারিগরি শিক্ষার মান পর্যবেক্ষন করে দেশের কারিগরি শিক্ষার মান উন্নয়নের জন্য সংশ্লিষ্টদের সাথে মতবিনিময় করেন। পরে দেশে ফিরে কারিগরি শিক্ষার মান উন্নয়নে নিরলস ভাবে কাজ করে চলেছেন। 

উল্লেখ্য, রাজশাহী সরকারি মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট ইতোপূর্বে ২০১৫ সালে কারিগরি শিক্ষা অধিদপ্তর ও শিক্ষা মন্ত্রনালয়ের প্রবর্তিত সরকারী পলিটেকনিক ইনস্টিটিউট সমুহের মধ্যে রাজশাহী মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট জনাব মোঃ ওমর ফারুক এর নেতৃত্বে সারা দেশে ২য় স্থান অধিকার অর্জন করে।

ব্যক্তি জীবনে জনাব মোঃ ওমর ফারুক দুই কন্যা সন্তানের জনক এবং তার সহধর্মীনি রাজশাহী সরকারি কলেজিয়েট স্কুলে ইংরেজি বিষয়ে সিনিয়র শিক্ষক হিসেবে কর্মরত আছেন।
 

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]