14631

05/14/2024 রাজশাহীতে সাংবাদিককে লাখ টাকা জরিমানা

রাজশাহীতে সাংবাদিককে লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক

৬ জুলাই ২০২৩ ০১:২৫

প্রতিবন্ধীদের কটূক্তি করে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে আপত্তিকর পোস্ট লেখায় ঠাকুরগাঁওয়ের এক সাংবাদিককে এক লাখ টাকা জরিমানা করেছেন বিভাগীয় সাইবার আদালত। গতকাল বুধবার রাজশাহী বিভাগীয় সাইবার ট্রাইব্যুনালের বিচারক মো. জিয়াউর রহমান মামলার এ রায় ঘোষণা করেন।

দণ্ডপ্রাপ্ত এ সাংবাদিক আবদুল লতিফ লিটু দৈনিক বাংলাদেশ প্রতিদিন ও বেসরকারি টেলিভিশন চ্যানেল নিউজ টোয়েন্টিফোরের ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি বলে জানা গেছে। রাজশাহী বিভাগীয় সাইবার ট্রাইব্যুনালের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট ইসমত আরা গণমাধ্যশকে জানান, দুটি ধারায় আদালত আসামি লিটুকে ৫০ হাজার করে মোট এক লাখ টাকা জরিমানা করেছেন। জরিমানার অর্থ পরিশোধ না করলে প্রতি ৫০ হাজার টাকার জন্য তার তিন মাস করে বিনাশ্রম কারাদণ্ড ভোগ করতে হবে। অর্থদণ্ড পরিশোধ না করা হলে সাংবাদিক লিটুকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড সাজা খাটতে হবে।

মামলাসূত্রে জানা গেছে, ২০২১ সালের ১৬ সেপ্টেম্বর সাংবাদিক আবদুল লতিফ লিটু প্রতিবন্ধীদের কটূক্তি করে নিজের ফেসবুক আইডিতে একটি আপত্তিকর পোস্ট দেন। বিষয়টি নজরে এলে রাজশাহী জেলা বাঁধন প্রতিবন্ধী সংস্থার সভাপতি জাহিদুর রহমান ওই বছরের ২৬ অক্টোবর রাজশাহী বিভাগীয় সাইবার ট্রাইব্যুনালে সাংবাদিক লিটুর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা করেন। মামলাটি তদন্ত করেন পুলিশের সাইবার ইউনিট।

প্রাথমিকভাবে অভিযোগ প্রমাণিত হলে সাংবাদিক লিটুর বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করে। সাক্ষ্যগ্রহণ শেষে বুধবার মামলার রায় ঘোষণা করেন বিচারক মো. জিয়াউর রহমান। পাবলিক প্রসিকিউটর ইসমত আরা আরও জানান, রায় ঘোষণার পর অভিযুক্ত আসামি লিটুকে আদালতের হাজতখানায় রাখা হয়েছে। বিকালের মধ্যে জরিমানার অর্থ পরিশোধ করলে তিনি হাজত থেকে মুক্তি পাবেন। অন্যথায় আদালতের রায় অনুযায়ী সাজাভোগের জন্য তাকে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে পাঠানো হবে।

তথ্যসূত্র: যুগান্তর।

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]