17809

05/19/2024 সেনাবাহিনী মাঠে থাকবে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি

সেনাবাহিনী মাঠে থাকবে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি

রাজটাইমস ডেস্ক:

১২ ডিসেম্বর ২০২৩ ০৮:৪০

জাতীয় সংসদ নির্বাচন কেন্দ্র করে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি পর্যন্ত মাঠে থাকবে সেনাবাহিনী। গতকাল সোমবার সন্ধ্যায় নির্বাচন কমিশনে সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে এ ব্যাপারে প্রাথমিক সিদ্ধান্ত হয়। নির্বাচনের আগে-পরে ১৩ দিন সেনা মোতায়েনের এ প্রস্তাব রাষ্ট্রপতির কাছে পাঠানো হবে। তার অনুমোদনের পরই এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। খবরটি দিয়েছে দৈনিক কালবেলা।

সন্ধ্যা ৭টায় আগারগাঁও নির্বাচন ভবনে সেনা কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালসহ অন্য কমিশনাররা। বৈঠক শেষে সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান সাংবাদিকদের বলেন, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনে নির্বাচন কমিশন খুবই সিরিয়াস। আমরা তাদের যে কোনো সহায়তা দিতে প্রস্তুত। তিনি আরও বলেন, নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন হোক সেটা নির্বাচন কমিশন চায়। কীভাবে সশস্ত্র বাহিনী মোতায়েন হবে, কোথায় কোথায় তারা কীভাবে কাজ করবে, সে বিষয়ে আলোচনা হয়েছে। আমি কমিশনকে আশ্বস্ত করেছি, তারা যেভাবে সশস্ত্র বাহিনীর সহায়তা চাইবেন, সেভাবে সর্বাত্মক সহযোগিতা করব। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এবারও ইন এইড টু সিভিল পাওয়ারের (বেসামরিক প্রশাসনের সহযোগিতার জন্য) আওতায় সশস্ত্র বাহিনী মোতায়েন হবে।

কতদিনের জন্য সেনা মোতায়েন হতে পারে, জানতে চাইলে ওয়াকার-উজ-জামান বলেন, ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি পর্যন্ত ১৩ দিনের জন্য মোতায়েনের বিষয়ে মোটামুটি আলোচনা হয়েছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, গত নির্বাচনে সশস্ত্র বাহিনীর ৩৫ হাজারের বেশি সদস্য মোতায়েন ছিল। এবারের নির্বাচনে যদি বেশি প্রয়োজন হয়, তাহলে বেশিসংখ্যক সদস্য মোতায়েন করব। নির্বাহী ম্যাজিস্ট্রেটের অধীনে সেনা সদস্য মোতায়েনের বিষয়ে আলোচনা হয়েছে কি না, জানতে চাইলে তিনি বলেন, অতীতে যেভাবে মোতায়েন হয়েছে, সেভাবেই বিদ্যমান আইন অনুযায়ী হবে।

বৈঠকের বিষয়ে ইসি সচিব জাহাংগীর আলম বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সেনাবাহিনী তথা সশস্ত্র বাহিনীর সদস্যরা কীভাবে সহায়তা করতে পারবে, সে বিষয়ে প্রাথমিক আলোচনা হয়েছে। আলোচনায় নির্বাচন কমিশনকে সার্বিক সহায়তায় সশস্ত্র বাহিনী বিভাগকে একটি পরিকল্পনা প্রণয়নের জন্য কমিশন অনুরোধ জানিয়েছে। সেনা সদস্যরা কীভাবে মোতায়েন হবে, এমন প্রশ্নে তিনি বলেন, এ বিষয়ে আজকের সভায় আলোচনা হয়নি। আমরা প্রারম্ভিক আলোচনা করেছি। রাষ্ট্রপতি সেনা মোতায়েনে সম্মতি দিলে কর্মপরিকল্পনা তৈরি করব।

ইসি সূত্র জানায়, এবারের নির্বাচনে সাড়ে ৭ লাখ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মাঠে কাজ করবেন। এর মধ্যে রয়েছেন আনসার সদস্য ৫ লাখ ১৬ হাজার, পুলিশ ও র‌্যাবের ১ লাখ ৮২ হাজার ৯১ ও কোস্টগার্ডের ২ হাজার ৩৫০, বিজিবির ৪৬ হাজার ৮৭৬ জন।

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]