19757

05/17/2024 ‘জ্বালানি তেলের দাম নির্ধারণে দুর্বল কাঠামো ভোগান্তির বড় কারণ’

‘জ্বালানি তেলের দাম নির্ধারণে দুর্বল কাঠামো ভোগান্তির বড় কারণ’

রাজ টাইমস ডেস্ক :

৪ মার্চ ২০২৪ ১৭:৩২

দুয়েকদিনেই কমানো হবে জ্বালানি তেলের দাম। আন্তর্জাতিক বাজারের সাথে সমন্বয় করতে "স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ নির্দেশিকা" অনুযায়ী এ তথ্য জানিয়েছেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

আপাতত দাম কমলেও অটোমেটিক ফুয়েল প্রাইসের সুবিধা পুরোপুরি পেতে আরো সময় লাগবে বলে মনে করেন বিশ্লেষকরা। অর্থনীতি বিশ্লেষক ডক্টর মাহফুজ কবিরের মতে, দাম নির্ধারণে দুর্বল কাঠামো ভোগান্তির বড় কারণ হবে।

আন্তর্জাতিক বাজারের উচ্চমূল্যের অজুহাতে দেশে ২০২২ সালে জ্বালানি তেলের দাম বাড়ায় সরকার। সে দাম অনুযায়ী বর্তমানে প্রতি লিটার ডিজেল ও কেরোসিন বিক্রি হচ্ছে ১০৯ টাকায়। পেট্রোল ১২৫ আর অকেটন ১৩০ টাকায়।

এরপর বিশ্ববাজারে তেলের দাম কমলেও বিপিসির ঐতিহাসিক লোকসানের কারণ দেখিয়ে দাম আর কমানো হয়নি। এবার আইএমএফ এর পরামর্শে জ্বালানি তেলের দাম সমন্বয়ে "স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ" পদ্ধতি চালু করেছে সরকার।

নতুন নির্দেশিকার আওতায় দ্রুত সময়ের মধ্যেই তেলের দাম কমানোর কথা জানালেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী। তিনি বলেন, নির্দেশিকা অনুযায়ী প্রতি মাসেই দাম নির্ধারণ করবে বিপিসি।

"স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ" পদ্ধতি বিশ্লেষণ করে অর্থনীতি বিশ্লেষকরা বলছেন, ফর্মূলটি ভালো হলেও সুফল আসবে দেরিতে। দাম নির্ধারণ পদ্ধতিতে অনেক ক্ষেত্রে বিপিসি ও ব্যবসায়ীদের স্বার্থ দেখা হয়েছে।

জ্বালানি তেলের স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ নির্দেশিকার প্রজ্ঞাপনে বলা হয়েছে- পেট্রোলিয়াম পণ্যের দাম নির্ধারণ করবে বিপিসি। দাম নির্ধারণের ক্ষেত্রে পণ্যমূল্য, শুল্ক,আয়কর, ভ্যাট,অপারেশন ও উন্নয়ন ব্যয়, বিক্রয়-বিতরণ খরচ ও বিপিসির মার্জিন হিসাব করা হবে।

এছাড়া ব্যক্তিগত গাড়িতে বেশি ব্যবহারের অজুহাতে পেট্রোল ও অকটেনের দাম আলফা প্রাইস ও প্লাটস মূল্যের বেশিয়টি গ্রহণ করা হবে। ফলে এই দুটি জ্বালানির দাম তেমন কমছে না।

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]