19836

05/10/2024 সৌম্যের নটআউট বিতর্ক নিয়ে ম্যাচ রেফারির দ্বারস্থ হচ্ছে শ্রীলঙ্কা

সৌম্যের নটআউট বিতর্ক নিয়ে ম্যাচ রেফারির দ্বারস্থ হচ্ছে শ্রীলঙ্কা

রাজটাইমস ডেস্ক: 

৭ মার্চ ২০২৪ ১২:০০

বাংলাদেশ-শ্রীলঙ্কা দ্বৈরথে বাড়তি রসদ যুগিয়েছে দুই দলের মধ্যে চলমান টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে সৌম্য সরকারের নটআউট বিতর্ক। যার রেশ বেশ দূর পর্যন্ত যাবে বলেই মনে হচ্ছে। ইতোমধ্যে এই ঘটনায় ম্যাচ রেফারির দ্বারস্থ হওয়ার ঘোষণা দিয়েছে শ্রীলঙ্কা।

ঘটনাটা বাংলাদেশের ইনিংসের চতুর্থ ওভারের। শ্রীলঙ্কান পেসার বিনুরা ফার্নান্ডোর বল পুল করতে গিয়েছিলেন সৌম্য। বল উইকেটকিপারের গ্লাভসে যাওয়ার পরই আম্পায়ার গাজী সোহেল শ্রীলঙ্কানদের আবেদনে সাড়া দিয়ে আঙুল তুলে দেন।

অন্য প্রান্তে থাকা লিটন দাসের সঙ্গে কথা বলে রিভিউ নেন সৌম্য। এরপর তাকিয়ে থাকলেন বড় পর্দার দিকে। সেখানে আলট্রা-এজে স্পাইক দেখার পর ড্রেসিংরুমের দিকে হাঁটতেও শুরু করেছিলেন এই ওপেনার। কিন্তু বাউন্ডারি লাইন থেকে আবার উইকেটে আসেন তিনি। কারণ আলট্রা-এজে স্পাইক দেখানো সত্ত্বেও টেলিভিশন আম্পায়ার মাসুদুর রহমান ঘোষণা করলেন, বল ব্যাটে লাগেনি। মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত তাই বদলে যায়।

আলট্রা-এজে স্পাইক দেখার পরও আউট না দেওয়ার কারণ হিসেবে টেলিভিশন আম্পায়ার মাসুদুর রহমান বলেছেন, স্পাইক দেখানোর সময় বল ও ব্যাটের মধ্যে পরিষ্কার ফাঁক দেখেছেন তিনি।

টিভি আম্পায়ারের এই সিদ্ধান্তে স্বাভাবিকভাবেই মাঠেই তীব্র আপত্তি তোলেন লঙ্কান খেলোয়াড়েরা। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে লঙ্কানদের প্রতিনিধি হয়ে আসা সহকারী কোচ নাভিদ নেওয়াজ জানালেন, তারা ম্যাচ রেফারির দ্বারস্থ হবেন।

‘মাঠ আম্পায়ার আউট দিয়েছিলেন। আমি জানি যে টিভি আম্পায়ারকে মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত পাল্টাতে হলে অকাট্য প্রমাণ লাগবে। এটা পরিষ্কার, একটা স্পাইক ছিল। আমরা সবাই এটা বড় পর্দায় দেখেছি। আমরা ম্যাচ রেফারির কাছে বিষয়টি নিয়ে যাব যে আসলে এখানে কী হয়েছে। আমাদের কাছে ফুটেজ আছে, সেটা দিয়ে কোনো কিছু বলা সম্ভব নয়।’

১৬৬ রানের লক্ষ্যে ম্যাচটি ৮ উইকেটে জিতে তিন ম্যাচের সিরিজে ১-১ সমতা আনে বাংলাদেশ। ম্যাচের নায়ক ও দলপতি শান্ত সৌম্যের এই নাটআউট বিতর্ক নিয়ে বাড়তি কিছু বলতে নারাজ। তার মতে আম্পায়ারের সিদ্ধান্তই চূড়ান্ত।

‘সেই বিষয় নিয়ে (আমার) কথা হয়নি (ডাগআউটে)। এটা আসলে তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত ছিল, মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত ছিল না। সেটা নিয়ে আমার মনে হয় না যে কোনো মন্তব্য করার দরকার আছে।’

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]