20206

05/21/2024 ইউটিউবে এআই এর তৈরি ভিডিও প্রকাশের ক্ষেত্রে নতুন নিয়ম

ইউটিউবে এআই এর তৈরি ভিডিও প্রকাশের ক্ষেত্রে নতুন নিয়ম

রাজ টাইমস ডেস্ক :

১৯ মার্চ ২০২৪ ১৬:০৯

ইউটিউবে ভিডিও প্রকাশের ক্ষেত্রে নতুন নিয়ম চালু করেছে। নির্মাতাদের েএখন থেকে কিছু নিয়ম মেনে ভিডিও আপলোড করতে হবে।

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহার করে তৈরি ভিডিওতে লেবেল যুক্তের কার্যক্রম শুরু করেছে ইউটিউব। গতকাল সোমবার থেকে চালু হওয়া এ কার্যক্রমের আওতায় যেকোনো ভিডিও ইউটিউবে প্রকাশের আগেই সেটি কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি করা হয়েছে কি না, তা বাধ্যতামূলকভাবে জানাতে হবে নির্মাতাদের। কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি ভিডিওর মাধ্যমে ভুয়া তথ্য ও গুজব ছড়ানো ঠেকাতেই নতুন এ নিয়ম চালু করেছে ইউটিউব।

নতুন এ নিয়ম চালুর পর ইউটিউবে ভিডিও প্রকাশ করতে গেলেই ভিডিওর পরিচিত লেখার জন্য বেশ বড় একটি তালিকা দেখা যাচ্ছে। এই তালিকায় ভিডিও কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তৈরি হয়েছে কি না বা ভিডিওতে কোনো ব্যক্তি বা স্থানের ছবি নকল বা পরিবর্তন করা হয়েছে কি না, তা জানাতে বলা হয়েছে।

এমনকি বাস্তবে ঘটেনি এমন কোনো দৃশ্য ভিডিওতে থাকলে, তা-ও উল্লেখ করতে বলা হয়েছে তালিকাটিতে। নির্মাতাদের দেওয়া সব তথ্য ভিডিওর বর্ণনায় স্বয়ংক্রিয়ভাবে যুক্ত হয়ে যাবে। ফলে দর্শকেরা সহজেই জানতে পারবেন, ভিডিওটি কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তৈরি করা হয়েছে। কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তৈরি কোনো ভিডিওতে মিথ্যা বা ভুল তথ্য থাকলে সেই ভিডিও স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলবে ইউটিউব।

ইউটিউব জানিয়েছে, যেসব নির্মাতা নতুন এ নিয়ম অনুসরণ করবেন না, তাঁদের বিরুদ্ধে বিভিন্ন শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। প্রয়োজনে ইউটিউবের পার্টনার প্রোগ্রাম থেকে নিয়মভঙ্গকারী নির্মাতা বা চ্যানেলগুলোকে ব্লক করা হবে। ফলে ইউটিউব থেকে আয় করতে পারবেন না তাঁরা।

কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে সহজেই বিভিন্ন বিষয়ের ভিডিও তৈরি করা যায়। আর তাই কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে ভিডিও তৈরি করে ইউটিউবে প্রকাশ করেন অনেকেই। তবে এসব ভিডিওর মাধ্যমে ভুয়া তথ্য ও গুজবও ছড়ানো হয়ে থাকে। ইউটিউবের নতুন এ নিয়ম চালুর ফলে দর্শকেরা সহজেই কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তৈরি ভিডিও চেনার সুযোগ পাওয়ায় মিথ্যা বা ভুল তথ্য ছড়ানো যাবে না বলে ধারণা করা হচ্ছে।

সূত্র: সিএনএন ডটকম

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]