20218

05/18/2024 ঈদে বড় ছুটি পেতে যাচ্ছেন সরকারি চাকরিজীবীরা

ঈদে বড় ছুটি পেতে যাচ্ছেন সরকারি চাকরিজীবীরা

রাজটাইমস ডেস্ক:

১৯ মার্চ ২০২৪ ২০:২৪

পবিত্র মাহে রমজান মাস চলছে। আগামী মাসে অর্থাৎ এপ্রিলে ঈদুল ফিতর উদযাপন করবেন ধর্মপ্রাণ মুসল্লিরা। এই ঈদে টানা ৫ থেকে ৬ দিন ছুটি পেতে পারেন সরকারি চাকরিজীবীরা।

মঙ্গলবার (১৯ মার্চ) জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

কর্মকর্তারা বলেন, এবার ঈদুল ফিতরে টানা পাঁচ-ছয় দিন ছুটি পেতে পারেন সরকারি চাকরিজীবীরা। ঈদুল ফিতরের দিন সাধারণ ছুটি এবং ঈদের আগের দিন ও পরের দিন নির্বাহী আদেশে সরকারি ছুটি থাকে।

জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রতি বছর ঈদের আগে আগে ছুটির একটি তালিকা প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানো হয়। মন্ত্রিসভা থেকে সেই তালিকা অনুমোদনের পর প্রজ্ঞাপন জারি করা হয়। জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, এ বছর এখনো তালিকা পাঠানো হয়নি, তবে পাঠানোর প্রস্তুতি চলছে।

এ বছর পবিত্র মাহে রমজান শুরু হয়েছে ১২ মার্চ থেকে। রমজান মাস ৩০ দিন হলে ঈদুল ফিতর হবে ১১ এপ্রিল (বৃহস্পতিবার)। সে হিসেবে ১০-১১-১২ এপ্রিল (বুধবার, বৃহস্পতিবার ও শুক্রবার) ঈদের ছুটি পেতে পারেন সরকারি চাকরিজীবীরা। পরদিন ১৩ এপ্রিল (শনিবার) সাপ্তাহিক ছুটি। এর পরের দিন ১৪ এপ্রিল (রোববার) বাংলা নববর্ষের (পহেলা বৈশাখ) ছুটি। তবে, রমজান মাস যদি ২৯ দিন হয় তাহলে ঈদুল ফিতর হবে ১০ এপ্রিল (বুধবার)। সেক্ষেত্রে ঈদের ছুটি শুরু হতে পারে ৯ এপ্রিল (মঙ্গলবার) থেকে। এর ফলে টানা ছয় দিন ছুটি পেয়ে যেতে পারেন সরকারি চাকরিজীবীরা।

ঈদুল ফিতর নির্ধারিত হয় পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখার ওপর ভিত্তি করে। বাংলাদেশে এই কাজের জন্য রয়েছে জাতীয় চাঁদ দেখা কমিটি। ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. আ. হামিদ জমাদ্দার বলেন, জাতীয় চাঁদ দেখা কমিটির সদস্যদের সঙ্গে আমরা এখনো কোনো বৈঠক করিনি। আমরা সাধারণত ২৯ রোজায় বৈঠকে বসি এবং তারপর চাঁদ দেখা সাপেক্ষে আমাদের সিদ্ধান্ত জানাই।

এদিকে, ঈদ সামনে রেখে আগামী ২৪ মার্চ থেকে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু করতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে। আগের ঈদগুলোতে ৫ দিনের টিকিট বিক্রি হলেও এবার ৭ দিনের টিকিট বিক্রি করবে রেলওয়ে। অর্থাৎ টিকিট বিক্রি চলবে ৩০ মার্চ পর্যন্ত। আর আগামী ৪ এপ্রিল শুরু হবে অগ্রিম ফিরতি টিকিট বিক্রি। চলবে ১০ এপ্রিল পর্যন্ত।

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]