20602

05/18/2024 রাজশাহীতে এ মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট অ্যালার্ট জারি

রাজশাহীতে এ মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট অ্যালার্ট জারি

রাজ টাইমস ডেস্ক :

৪ এপ্রিল ২০২৪ ২০:৩১

রাজশাহী জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে মাঝারি ধরনের তাপপ্রবাহ। এতে প্রতিদিনই বাড়ছে তাপমাত্রা।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) রাজশাহীতে বিকাল ৪টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয় ৩৯ ডিগ্রি সেলসিয়াস। এটি চলতি মৌসুমের রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা।

এর আগের দিন বুধবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াস। তবে গত ৭২ ঘণ্টা ধরে রাজশাহীতে ৩৭ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ওঠা-নামা করছে। আজ সেটি সর্বোচ্চ ৩৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় পৌঁছেছে।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের পর্যবেক্ষক গাউসুজ্জামান জামান বলেন, রাজশাহী অঞ্চলের ওপর দিয়ে মাঝারি তাপপ্রবাহ বইছে। বৃহস্পতিবার বিকাল চারটায় রাজশাহীতে বছরের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। রাজশাহী অঞ্চলে মাঝারি তাপপ্রবাহ আরও কয়েক দিন থাকতে পারে এবং তাপমাত্রা আরও বাড়তে পারে। এছাড়া রাতের তাপমাত্রাও দু-এক ডিগ্রি কমতে পারে। তবে এ কয়েক দিনের মধ্যে খুব একটা বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই।

এদিকে রাজশাহীসহ দেশের চার বিভাগের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বইছে। যা আগামী ৭২ ঘণ্টায় আরও বাড়তে পারে। এ কারণে রাজধানীসহ আরও তিন বিভাগের এসব অঞ্চলে হিট অ্যালার্ট জারি করা হয়েছে। বুধবার (৩ এপ্রিল) এ তথ্য জানিয়েছেন আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ।

তিনি বলেন, ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে বয়ে যাওয়া চলমান তাপপ্রবাহ পরবর্তী ৭২ ঘণ্টায় আরও বাড়তে পারে। এ কারণে ঢাকাসহ এই চার বিভাগে হিট অ্যালার্ট জারি করা হয়েছে।

তিনি আরও জানান, চলতি মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাস আবহাওয়া অধিদফতর জানিয়েছে, এপ্রিলে ৬টির মতো তাপপ্রবাহের শঙ্কা রয়েছে। এর মধ্যে একটি হতে পারে অতিতীব্র। এতে তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে।

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]