20796

05/17/2024 ৭৫ বছরের মধ্যে রেকর্ড বৃষ্টিপাত, পানিতে ভাসছে আরব আমিরাত

৭৫ বছরের মধ্যে রেকর্ড বৃষ্টিপাত, পানিতে ভাসছে আরব আমিরাত

রাজটাইমস ডেস্ক:

১৭ এপ্রিল ২০২৪ ১৬:৩৩

নজিরবিহীন বৃষ্টিপাতে থমকে গেছে মরুভূমির দেশ সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) জীবনযাত্রা। বৃষ্টিতে তলিয়ে গেছে দেশটির বিভিন্ন এলাকা, সৃষ্টি হয়েছে বন্যার। আবাসিক ভবন ছাড়াও মেট্রো স্টেশন, বিমানবন্দরেও উঠেছে পানি।

বৃষ্টির পরিমাণ এত বেশি যে পথঘাট ডুবে গাড়ি ভেসে যাওয়ার পাশাপাশি শপিংমলও তলিয়ে গেছে। মহাসড়ক ভেঙে বিশাল গর্তও তৈরি হয়েছে কোথাও কোথাও। উড়োজাহাজের যাত্রা বাতিল হয়েছে।

দেশটির আবহাওয়া অফিস বলছে, সবশেষ ২৪ ঘণ্টায় দেশটিতে যে পরিমাণ বৃষ্টিপাত হয়েছে তা গত ৭৫ বছরের রেকর্ড ভেঙেছে।

মঙ্গলবার (১৬ এপ্রিল) সংযুক্ত আরব আমিরাতে রেকর্ড ভাঙা বৃষ্টিপাত হয়েছে। যা ১৯৪৯ সালে তথ্য সংগ্রহ শুরু হওয়ার পর থেকে নথিভুক্ত সব রেকর্ডকে ছাড়িয়ে গেছে।

ন্যাশনাল সেন্টার অব মেটিওরোলজি জানিয়েছে, এখন পর্যন্ত দেশটির আল আইনের 'খতম আল শাকলা' এলাকায় সর্বোচ্চ ২৫৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

টানা বৃষ্টিপাতের প্রভাবে দুবাই বিমানবন্দরের রানওয়ে ডুবে গেছে। বিমানবন্দরের কার্যক্রম ব্যাহত হচ্ছে।

দুবাইয়ের জেবেল আলী মেট্রো স্টেশনের ভেতরে আটকে আছেন দুই শতাধিক যাত্রী। স্টেশনের ভেতরে ও সিঁড়িতে ঘণ্টার পর ঘণ্টা বসে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ার অপেক্ষায় ছিলেন তারা।

মোহাম্মদ কাশান নামে এক যাত্রী বৃষ্টিপাতের কারণে আট ঘণ্টা ঘরে ধরে ওই স্টেশনে আটকে ছিলেন। খালিজ টাইমসকে তিনি বলেন, মেট্রো সার্ভিস কখন পুনরায় শুরু হবে, সেটি এখনো স্পষ্ট নয়। জেবেল আলীতে এসেছিলাম কাজের জন্য। বুর দুবাইয়ে বাড়ি ফেরার ট্রেন ধরার আশায় ছিলাম। কিন্তু আটকে গেলাম। কোনো ট্যাক্সি নেই আশপাশে।

এদিকে বন্যায় বেশকিছু এলাকার বাড়িঘরের ক্ষয়ক্ষতি হয়েছে। একইসঙ্গে বন্যার পানির তোড়ে ভেসে গেছে অনেক যানবাহন। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে দেখা গেছে, অনেক মানুষ বন্যার কারণে আটকা পড়ে আছেন।

আরব আমিরাতের পুলিশ বলছে, বৃষ্টিপাতের কারণে রাস আল খাইমা শহরের সড়কে একটি গাড়ি ভেসে গিয়ে ৪০ বছর বয়সী এক ব্যক্তির মৃত্যু হয়েছে।

শারজাহ ও দুবাইয়ের বিভিন্ন এলাকার আবাসিক ভবনেও পানি ঢুকেছে। এতে বিদ্যুৎ ও ইন্টারনেট সংযোগও বিচ্ছিন্ন হয়ে গেছে। দেশজুড়ে ব্যাপক বৃষ্টিপাতের কারণে শহরে বন্যার পরিস্থিতি তৈরি হয়েছে।

স্থানীয় সময় মঙ্গলবার রাত ৩টা থেকে শারজাহর আল মাজাজ এলাকার কিছু আবাসিক ভবনে বিদ্যুৎ ও ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। লিফটেও বৃষ্টির পানি ঢুকে পড়ে।

সড়ক ডুবে যাওয়ার কারণে আরব আমিরাতের বিভিন্ন এলাকায় বাস সার্ভিস বন্ধ হয়ে গেছে। আল আইন শহরের আল কুয়া এলাকায় পানির স্রোতে মহাসড়ক ভেঙে বিশাল গর্ত তৈরি হয়েছে।

দুবাই রোডস অ্যান্ড ট্রান্সপোর্ট অথরিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে এক্সে বলেছে, বিরূপ আবহাওয়া পরিস্থিতির কারণে আবু হাইল স্টেশন থেকে গোল্ড সোক স্টেশন পর্যন্ত মেট্রোরেল পরিষেবা ব্যাহত হয়েছে। যাত্রীদের জন্য বাস সার্ভিসের ব্যবস্থা করা হয়েছে।

টানা ২৪ ঘণ্টায় এক নাগাড়ে বৃষ্টি পর নতুন আবহাওয়া সতর্কতা জারি করেছে দেশটির কেন্দ্রীয় আবহাওয়া বিভাগ। ‘রেড অ্যালার্ট’ নামিয়ে ‘অরেঞ্জ অ্যালার্ট’ জারি করেছে কর্তৃপক্ষ। আক্রান্ত এলাকাগুলোতে মানুষকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

এ পরিস্থিতিতে দুবাইয়ের সড়ক পরিবহন কর্তৃপক্ষ এসব এলাকায় যাতায়াতকারী গাড়িগুলোকে সাবধানে চলাচলের নির্দেশ দিয়েছে। একইসঙ্গে পুলিশ, বেসামরিক কর্তৃপক্ষ ও জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সঙ্গে যুক্ত হয়ে জরুরি তৎপরতা শুরু করতে নির্দেশ দেওয়া হয়েছে।

সূত্র: আল জাজিরা ও খালিজ টাইমস

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]