21703

09/17/2024 মার্কিন বিমানবাহী রণতরীতে হাউছিদের ক্ষেপণাস্ত্র হামলা

মার্কিন বিমানবাহী রণতরীতে হাউছিদের ক্ষেপণাস্ত্র হামলা

রাজটাইমস ডেস্ক:

৩১ মে ২০২৪ ২৩:১৩

ইয়েমেনের হাউছিরা লোহিত সাগরে যুক্তরাষ্ট্রের একটি বিমানবাহী রণতরীতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। ইয়েমেনের ওপর যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের প্রাণঘাতী হামলার পর তারা এই আক্রমণ চালায়। হদেদাস প্রদেশে বৃহস্পতিবারের ওই হামলায় অন্তত ১৬ জন নিহত এবং ৪২ জন আহত হয়।

হাউছি সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারি শুক্রবার মার্কিন বিমানবাহী রণতরী আইজেনহাওয়ারের ওপর হামলা চালানোর কথা জানান। তবে হামলায় কোনো ধরনের ক্ষতি হয়েছে কিনা তা জানানো হয়নি। মার্কিন পক্ষ থেকেও এ ব্যাপারে কিছুই বলা হয়নি।হাউছি কর্মকর্তা মোহাম্মদ আল কুভাইতি এক্সে বলেন, 'আমেরিকান-ব্রিটিশ আগ্রাসন আমাদেরকে ফিলিস্তিনিদের প্রতি সমর্থন দিয়ে আমাদের সামরিক অভিযান অব্যাহত রাখা থেকে বিরত রাখতে পারবে না। তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন যে তারা হামলার গতি বাড়িয়েই যাবেন।

ইউএস সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) এক্সে জানায়, বৃহস্পতিবার ইয়েমেনে ১৩টি হাউছি অবস্থানে তারা সফলভাবে হামলা চালিয়ে আটটি ড্রোন ধ্বংস করেছে। ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় রয়্যাল এয়ার ফোর্স জানায়, তাদের টাইফুন এফজিআর৪এস হামলায় অংশ নেয়।

ইরান-সমর্থিত হাউছি আন্দোলন ইয়েমেনের বেশিভাগ এলাকার নিয়ন্ত্রণ করে। তারা ইসরাইলের গাজায় হামলা বন্ধের দাবিতে লোহিত সাগর, বাব আল মানদেব প্রণালীতে ইসরাইল, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের জাহাজে হামলা চালিয়ে যাচ্ছে।

ইসরাইল যুদ্ধ বন্ধ করলে ‘চূড়ান্ত চুক্তিতে’ প্রস্তুত হামাস

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস বৃহস্পতিবার বলেছে, ইসরাইল গাজা যুদ্ধ বন্ধ করলে তারা বৃহৎ পরিসরে বন্দি বিনিময় চুক্তিসহ একটি ‘সম্পূর্ণ চুক্তি’ করতে প্রস্তুত থাকার কথা মধ্যস্থতাকারীদের জানিয়েছে। গাজা শাসনকারী ফিলিস্তিনি এই সংগঠনের এক বিবৃতিতে এই কথা বলা হয়েছে।

হামাস বলেছে, তারা আগের সমস্ত পরোক্ষ আলোচনার ব্যাপারে মধ্যস্থতাকারীদের প্রচেষ্টার প্রতিক্রিয়ায় নমনীয় এবং ইতিবাচক মনোভাব দেখিয়েছে। কিন্তু ইসরাইল এমন আলোচনার ফাঁকে ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে তাদের আগ্রাসন অব্যাহত রেখেছে।

বিবৃতিতে বলা হয়, হামাস এবং ফিলিস্তিনের অন্যান্য দল আলোচনা চালিয়ে যাওয়ার মধ্যেই ‘আমাদের জনগণের বিরুদ্ধে আগ্রাসন, হত্যা, অবরোধ ও গণহত্যা’ অব্যাহত রাখার এমন নীতি মেনে নেবে না।'

ইসরাইলের সরকারি সম্প্রচার কেন্দ্র কান মঙ্গলবার জানিয়েছে, হামাসের সাথে বন্দী বিনিময় এবং গাজায় যুদ্ধবিরতির জন্য আলোচনা পুনরায় শুরু করার জন্য ইসরাইল কাতার ও মিসরের কাছে দেশটির প্রস্তাবসহ একটি নথি হস্তান্তর করেছে।

গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলীয় রাফা শহরে ইসরাইলের হামলার পর ইসরাইল ও হামাসের মধ্যে সর্বশেষ দফার পরোক্ষ আলোচনা স্থবির হয়ে পড়ে। এই মাসের গোড়ার দিকে মিসর দুই দিনের এই আলোচনার আয়োজন করে।

সূত্র : আল জাজিরা ও সিনহুয়া

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]