21918

09/28/2024 সিংহাসন হারিয়ে র‍্যাংকিংয়ে বড় অবনমন সাকিবের

সিংহাসন হারিয়ে র‍্যাংকিংয়ে বড় অবনমন সাকিবের

রাজ টাইমস ডেস্ক :

১২ জুন ২০২৪ ২২:০০

সাকিব আল হাসানের জন্য অনেক বড় দুঃসবাদ বয়ে আনলো আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ। দুটি ম্যাচ খেলে ফেলেছেন। এই দুই ম্যাচে বল এবং ব্যাট হাতে যারপরনাই ব্যর্থ তিনি।

বল হাতে কোনো উইকেট নেই, ব্যাট হাতে এক ম্যাচে করলেন ৮ রান, অন্য ম্যাচে ৩ রান। যার প্রভাব পড়েছে টি-টোয়েন্টির র‍্যাংকিংয়ে। অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান হারিয়ে এক ধাক্কায় পাঁচে নেমে গেছেন তিনি। অথচ এক সপ্তাহ আগেও টি-টোয়েন্টি ফরম্যাটের অলরাউন্ডার র‍্যাংকিংয়ের চূড়ায় ছিলেন সাকিব।

বুধবার পুরুষ ক্রিকেটারদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে আইসিসি। সেখানে সাকিবকে হটিয়ে টি-টোয়েন্টির অলরাউন্ডারদের শীর্ষে উঠে এসেছেন আফগানিস্তানের মোহাম্মদ নবি। শুধু তাই নয় সাকিবের আগে রয়েছেন অস্ট্রেলিয়ার মার্কাস স্টয়নিস, শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা ও জিম্বাবুয়ের সিকান্দার রাজাও।

বোলারদের তালিকায় ১০ ধাপ এগিয়েছেন মুস্তাফিজুর রহমান। কাটার মাস্টার আছেন ত্রয়োদশ স্থানে। তাসকিন আহমেদের অগ্রগতি ৮ ধাপ, অবস্থান ১৯তম। ২৪ ধাপ এগিয়ে ৩০তম স্থানে আছেন লেগ স্পিনার রিশাদ হোসেন। বড় লাফ দিয়ে সেরা একশ জনের মধ্যে ঢুকেছেন তানজিম হাসান সাকিব। ১০৮ ধাপ এগিয়ে ৯৮তম স্থানে আছেন তিনি।

ব্যাটসম্যানদের মধ্যে বড় লাফ দিয়েছেন তাওহিদ হৃদয়। ৩২ ধাপ এগিয়ে হৃদয় আছেন ২৭তম স্থানে। এই সংস্করণে দেশের ব্যাটসম্যানদের মধ্যে তার ওপরে নেই আর কেউ।

ব্যাটসম্যানদের তালিকায় যথারীতি শীর্ষে ভারতের সূর্যকুমার যাদব ও দুইয়ে ইংল্যান্ডের ফিল সল্ট। এক ধাপ এগিয়ে পাকিস্তানের বাবর আজম এখন তিনে। দুই ধাপ উন্নতি করে ইংলিশ অধিনায়ক জস বাটলারের অবস্থান পঞ্চম। অস্ট্রেলিয়ান ওপেনার ট্রাভিস হেড ৬ ধাপ উন্নতি করে আছেন ঠিক দশম স্থানে। আফগানিস্তানের রাহমানউল্লাহ গুরবাজের অগ্রগতি ৮ ধাপ, অবস্থান দ্বাদশ।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে এক ও দুই নম্বরে ইংল্যান্ডের আদিল রাশিদ ও শ্রীলঙ্কা ওয়ানিন্দু হাসারাঙ্গা। চার ধাপ এগিয়ে তিন নম্বরে আফগানিস্তানের রশিদ খান। চার ধাপ এগিয়ে প্রোটিয়া পেসার আনরিখ নরকিয়া চার নম্বরে উঠে এসেছেন। ৬ ধাপ উন্নতি করে যৌথভাবে তার সঙ্গে আফগানিস্তানের ফজালহাক ফারুকি।

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]