22176

07/04/2024 ফাইনালের আগেই প্রোটিয়াদের বিপক্ষে ভারতের বিশ্বরেকর্ড

ফাইনালের আগেই প্রোটিয়াদের বিপক্ষে ভারতের বিশ্বরেকর্ড

রাজ টাইমস ডেস্ক :

২৯ জুন ২০২৪ ১৮:২১

আর কয়েক ঘণ্টা পরই টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে মাঠে নামবে ভারত ও দক্ষিণ আফ্রিকা। তার আগেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিশ্বরেকর্ড গড়েছে ভারত। না, রোহিতরা নন; হারমানপ্রীত কৌরদের হাত ধরে সেই বিশ্বরেকর্ডের দেখা পেয়েছে ভারত। নারী টেস্ট ক্রিকেটে অস্ট্রেলিয়ার রেকর্ড ভেঙে সর্বোচ্চ ৬০৩ রানের ইনিংস গড়েছে তারা।

তিন ম্যাচের ওয়ানডে সিরিজে প্রোটিয়াদের উড়িয়ে দেওয়ার পর এবার টেস্ট ক্রিকেটেও তাদের ছাতু করছে ভারতের নারী দল। চেপক টেস্টের প্রথম ইনিংসে এক ডাবল সেঞ্চুরি, এক সেঞ্চুরি ও তিন ফিফটিতে ৬ উইকেটে ৬০৩ রান করে ইনিংস ঘোষণা করেছে ভারত।

নারী ক্রিকেটে এটাই এখন টেস্ট ইনিংসে সবচেয়ে বেশি রানের নজির। এর আগে ইনিংসে দলীয় সর্বোচ্চ রানের কীর্তি ছিল অস্ট্রেলিয়ার। ইনিংসে ৫৭৫ রান তুলে সে রেকর্ড গড়েছিল তারা। এবার সে রেকর্ড গুঁড়িয়ে নতুন ইতিহাস লিখলেন হারমানপ্রীতরা।

ভারতের ইতিহাসগড়া ইনিংসে রেকর্ড গড়েছেন দলটির ওপেনার শেফালি বর্মাও। নারীদের টেস্ট ক্রিকেটে দ্রুততম ডাবল সেঞ্চুরির রেকর্ড এখন তার দখলে। ১৯৪ বলে দ্বিশতকের দেখা পেয়েছেন ২০ বছর বয়সী এই ব্যাটার। আগের রেকর্ডটি ছিল অ্যানাবেল সাদারল্যান্ডের। ডাবল সেঞ্চুরির মাইলফলক ছুঁতে তার প্রয়োজন হয়েছিল ২৪৮ বল।

ভারতের ৬০৩ রান তোলার পেছনে শেফালির সঙ্গে অন্য ওপেনার স্মৃতি মান্ধানাও বড় ভূমিকা রেখেছেন। ১৬১ বলে ১৪৯ রানের দারুণ এক ইনিংস এসেছে স্মৃতির ব্যাটে। তাদের উদ্বোধনী জুটিতে আসে ২৯২ রান। শেফালি ও স্মৃতি আউট হওয়ার পর জেমিমা রদ্রিগেজ (৫৫) এবং হারমানপ্রীতের (৬৯) ফিফটিতে রানপাহাড়ে চড়ে ভারত।

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]