22205

07/04/2024 বিশ্ববিদ্যালয় শিক্ষক নিয়োগে স্বতন্ত্র নিয়োগ কমিশন গঠনে আদালতের রুল

বিশ্ববিদ্যালয় শিক্ষক নিয়োগে স্বতন্ত্র নিয়োগ কমিশন গঠনে আদালতের রুল

রাজটাইমস ডেস্ক:

৩০ জুন ২০২৪ ১৯:৫৯

দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে স্বতন্ত্র নিয়োগ কমিশন গঠনের আদেশ দিয়েছে বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সাবেক শিক্ষার্থী ও সুপ্রিম কোর্টের অ্যাডভেকেট নুরুল হুদার করা রিটের পরিপ্রেক্ষিতে এই যুগান্তকারী সিদ্ধান্ত দিয়েছে আদালত।

'নুরুল হুদা বনাম বাংলাদেশ সরকার এবং অন্যান্য' এ রিটটি বিচারপতি মোস্তফা জামান ইসলাম এবং বিচারপতি মাসুদ হোসাইন দোলনের দ্বৈত বেঞ্চে শুনানি করেছেন ব্যারিস্টার অনিক আর হক। রিট পিটিশন নাম্বার ৭১৪৭/২০২৪।

জানা যায়, নুরুল হুদা ২০১৮ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক নিয়োগে আবেদন করে অনিয়ম-দুর্নীতির শিকার হন। এ ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয় ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে অভিযোগ দাখিলের পরও তিনি আশানুরূপ প্রতিকার পাননি। ফলে প্রতিবাদস্বরূপ তিনি বিশ্ববিদ্যালয় স্বর্ণপদক এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের দেওয়া প্রধানমন্ত্রী স্বর্ণপদক ফিরিয়ে দেন।

অসামান্য অ্যাকাডেমিক কৃতিত্বের জন্য অর্জিত তার এই স্বর্ণপদক দুটি ফেরত দেওয়ার পর আদালতে একটা রিট পিটিশন করেন। আজকে সেই রিটের শুনানি হলো। শুনানিতে ইউজিসির প্রতিবেদন ও সুপারিশ অনুযায়ী ব্যবস্থা নিতে এবং বিশ্ববিদ্যালয় শিক্ষক নিয়োগে স্বতন্ত্র নিয়োগ কমিশন গঠনের রুল দিয়েছে আদালত।

এ বিষয়ে অ্যাডভোকেট নুরুল হুদা বলেন, আমি দীর্ঘ পাঁচ বছর ধরে বিশ্ববিদ্যালয় শিক্ষক নিয়োগে দুর্নীতি বন্ধ করতে সংগ্রাম করে আসছি। আমার অভিযোগের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ মঞ্জুরি কমিশন তদন্ত করে। তদন্তে শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগ প্রমাণিত হলেও তারা কোনো ব্যবস্থা নেয়নি। ফলে আমি আদালতে রিট পিটিশন করি। বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগে স্বতন্ত্র নিয়োগ কমিশন গঠনে আদালত রুল জারি করেছে। আদালতের এমন যুগান্তকারী সিদ্ধান্তে আমি খুশি। আশা করি এই সিদ্ধান্তের মাধ্যমে বিশ্ববিদ্যালয় শিক্ষক নিয়োগে দুর্নীতি কমবে।

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]