22208

07/04/2024 উজানের পাহাড়ি ঢলে পানি বাড়ছে তিস্তায়

উজানের পাহাড়ি ঢলে পানি বাড়ছে তিস্তায়

রাজটাইমস ডেস্ক:

৩০ জুন ২০২৪ ২১:২১

উজানের পাহাড়ি ঢলে পানি বাড়ছে রংপুরের তিস্তা নদীর। রোববার (৩০ জুন) সন্ধ্যা ৬টায় তিস্তা নদীর কাউনিয়া পয়েন্টে বিপৎসীমার ৫ সেন্টিমিটার ও ডালিয়া পয়েন্টে বিপৎসীমার ১৫ সেন্টিমিটার নিচ দিয়ে পানি প্রবাহিত হয়েছে।

তিস্তা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় রংপুরের গঙ্গাচড়া, কাউনিয়া ও পীরগাছা উপজেলার নদীর তীরবর্তী নিম্নাঞ্চল, চর ও দ্বীপ চরের কিছু এলাকা প্লাবিত হয়েছে। এদিকে তিস্তায় পানি বাড়া-কমায় ভাঙনের মুখে পড়েছে বিভিন্ন এলাকা। গঙ্গাচড়া উপজেলার কোলকোন্দ ইউনিয়নের চিলাখাল সূর্যমূখী ক্বারী মাদ্রাসা, চিলাখাল মধ্যপাড়া জামে মসজিদ, উত্তর চিলাখাল সরকারি প্রাথমিক বিদ্যালয় ভাঙনের হুমকিতে রয়েছে। এছাড়া কোলকোন্দ ও লহ্মীটারী ইউনিয়নের ৫ শতাধিক ঘরবাড়িতে পানি ঢুকে পড়েছে। তলিয়ে গেছে রাস্তাঘাট।

কোলকোন্দ ইউনিয়নের হাকিম মিয়া, রহিমুদ্দিন, আলমগীর, মজমুল, ছাদেকুলসহ স্থানীয়রা বলেন, দুই সপ্তাহ ধরেই তিস্তা নদীর পানি বাড়ছে আবার কমছে। এরই মধ্যে বিভিন্ন এলাকায় ভাঙনও দেখা দিয়েছে। কোথাও যাওয়া যাচ্ছে না। একদিকে পানি বাড়ছে, আরেকদিকে ভাঙন। এই বন্যায় ঘরবাড়ি টেকানো সম্ভব কিনা তা নিয়ে আশঙ্কার মধ্যে রয়েছি।

এদিকে রংপুর পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, উত্তরাঞ্চল ও এর উজানে আগামী ৪৮ ঘণ্টায় ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এতে করে উত্তরাঞ্চলের তিস্তাসহ অন্যান্য নদ-নদীর পানি দ্রুত বৃদ্ধি পেতে পারে। গত ২৪ ঘণ্টায় রংপুর বিভাগের ৮ জেলায় ৩০৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে বলে জানিয়েছে রংপুর আবহাওয়া অফিস।

গঙ্গাচড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নাহিদ তামান্না বলেন, তিস্তা নদী এলাকায় বন্যায় ও ভাঙনের বিষয়ে আমরা সার্বক্ষণিক খোঁজ-খবর রাখছি। কোথাও কোনো সমস্যা হলে তাৎক্ষণিক ব্যবস্থা নিচ্ছি।

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]