22425

09/17/2024 কোটাবিরোধী আন্দোলনকারীদের নতুন কর্মসূচি ঘোষণা

কোটাবিরোধী আন্দোলনকারীদের নতুন কর্মসূচি ঘোষণা

রাজটাইমস ডেস্ক:

১১ জুলাই ২০২৪ ২৩:৪৯

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে নতুন কর্মসূচি ঘোষণা করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। নতুন কর্মসূচি অনুযায়ী শুক্রবার (১২ জুলাই) বিকেল ৪টায় সব ক্যম্পাসে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করবে তারা।

বৃহস্পতিবার (১১ জুলাই) রাত ৯টার দিকে তারা এ কর্মসূচি ঘোষণা করে অবরোধ তুলে নেন।

নতুন কর্মসূচি ঘোষণা করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক নাহিদ হাসান বলেন, আমরা সব বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে অনুরোধ জানাবো, নিরাপত্তা দেওয়ার দায়িত্ব কিন্তু আপনাদের। আপনারা শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করুন। আমাদের ওপর হামলাকারীদের বিচারের আওতায় আনুন। আমাদের ওপর যে হামলা হয়েছে তার প্রতিবাদে আগামীকাল আমরা সারাদেশের সব ক্যাম্পাসে বিকেল ৪টায় বিক্ষোভ মিছিল করব।

তিনি আরও বলেন, নিন্দা ও প্রতিবাদ জানাই তাদের প্রতি যারা বিভিন্ন জায়গায় আমাদের ওপর হামলা করেছেন। সাধুবাদ জানাই তাদের যারা শত বাধা বিপত্তির মুখেও আমাদের সঙ্গে আন্দোলনে থেকেছেন, যোগ দিয়েছেন। আমাদেরকে বার বার বলা হচ্ছে হাইকোর্টের রায়ের পর আমরা কেন আন্দোলন চালিয়ে যাচ্ছি। আবারও পরিষ্কার করে বলতে চাই হাইকোর্টের সঙ্গে আমাদের সম্পর্ক নাই। হাইকোর্টের প্রতি আমরা শ্রদ্ধাশীল। কিন্তু দাবিটা হাইকোর্টের কাছে নয়, নির্বাহী বিভাগের কাছে। সরকারি সিদ্ধান্তই পারে এর যৌক্তিক সমাধান করতে। কারণ একটি দেশে কোটা কতটা থাকবে, কি পরিমাণ থাকবে তা নির্ধারণ করবে নির্বাহী বিভাগ। আমরা মনে করি সরকারই আদালত অবমাননা করছে। যা তারা করতে পারতো তার দায় হাইকোর্টের ওপর চাপানো হচ্ছে।

এর আগে এদিন বিকেলে পুলিশের বাধা উপেক্ষা করে শাহবাগ এলাকায় শিক্ষার্থীরা আন্দোলনে নামেন। কারও হাতে প্লেকার্ড, কারও মুখে কোটাবিরোধী স্লোগান। এভাবেই ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মিছিল নিয়ে শাহবাগের দিকে আসেন শিক্ষার্থীরা। শাহবাগের কাছাকাছি আসতেই বাধা দেয় পুলিশ। কিন্তু পুলিশের লোহার ব্যারিকেড ভেঙে শাহবাগ দখলে নেয় শিক্ষার্থীরা। একপর্যায়ে আন্দোলন থামাতে পুলিশের আনা সাঁজোয়া যান ঘিরে ফেলেন শিক্ষার্থীরা। সে সময় সবকিছু গুটিয়ে নিয়ে সরে দাঁড়ায় পুলিশ।

এদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ আরও কিছু প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা আন্দোলনে যুক্ত হওয়ায় শাহবাগে অন্যদিনের চেয়েও বেশি আন্দোলনকারীর উপস্থিতি দেখা যায়।

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]