22571

09/17/2024 দেশকে ঐক্যবদ্ধ করতে নির্বাচন থেকে সরে এসেছি: বাইডেন

দেশকে ঐক্যবদ্ধ করতে নির্বাচন থেকে সরে এসেছি: বাইডেন

রাজটাইমস ডেস্ক:

২৫ জুলাই ২০২৪ ১১:৫০

দল ও দেশের জনগণকে ঐক্যবদ্ধ করতেই ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনের দৌড় থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

বুধবার (২৪ জুলাই) ওভাল অফিস থেকে জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে এমন মন্তব্য করেন তিনি। নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থিতা থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেওয়ার পর দেশবাসীর উদ্দেশ্যে এটাই বাইডেনের দেওয়া প্রথম ভাষণ। খবর বিবিবি, এএফপির।

ভাষণে বিভক্ত দেশবাসীকে গণতন্ত্রকে সাদরে গ্রহণ করতে এবং ঘৃণার পথ এড়িয়ে চলার আহ্বান জানান তিনি। মার্কিন প্রেসিডেন্ট বলেন, সময় এসেছে নতুন প্রজন্মের কাছে ‘আলোর মশাল’ তুলে দেওয়ার।

আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদের জন্য নির্বাচন হওয়ার কথা। নির্বাচন ঘিরে প্রার্থীদের প্রচারও জোর কদমে চলছে। এর মধ্যেই পুনর্নির্বাচনের জন্য প্রচারে ইতি টেনে প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার লড়াই থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন বাইডেন।

বিশেষ করে গত ২৭ জুন প্রেসিডেন্ট পদের জন্য রিপাবলিকান প্রার্থী এবং তার (জো বাইডেনের) প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে একটি বিতর্ক অনুষ্ঠানে জো বাইডেনের 'হতাশাজনক পারফরম্যান্সের' পর প্রার্থী হিসেবে নিজেকে প্রত্যাহার করার জন্য বাইডেনের ওপর চাপ বাড়ছিল। কিন্তু সেই চাপকে গ্রাহ্য না করে পুনর্নির্বাচন করার ইঙ্গিত দেওয়া হয়েছিল বাইডেনের প্রচার শিবির থেকে। তার এমন সিদ্ধান্তে ডেমোক্র্যাটদেরও অনেকে খুশি ছিলেন না। এমন পরিস্থিতির মধ্যে নির্বাচন থেকে নিজেকে প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দেন বাইডেন। জানিয়ে দেন জানুয়ারি পর্যন্ত মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব পালন করার।

সেদিনই নির্বাচনে ডেমোক্রেটিক পার্টি থেকে নিজের পছন্দের প্রার্থী হিসেবে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের নাম ঘোষণা করেন বাইডেন।

গতকাল জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে ৮১ বছর বয়সী এই মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আমি এই অফিসকে সম্মান করি। তবে আমি আমার দেশকে আরও বেশি ভালোবাসি।’

জো বাইডেন বলেন, ‘বিপদাপন্ন গণতন্ত্রকে রক্ষা করা অন্য যেকোনো কাজের চেয়ে গুরুত্বপূর্ণ। নতুন প্রজন্মের কাছে আলোর মশাল হস্তান্তর করে আমি আমার সবচেয়ে ভালো সিদ্ধান্তটি নিয়েছি। এটাই জাতিকে ঐক্যবদ্ধ করার জন্য সবচেয়ে ভালো উপায়।’

টেলিভিশনে প্রচারিত ভাষণে ডেমোক্রেটিক দলের প্রেসিডেন্ট প্রার্থী হতে যাওয়া ৫৯ বছর বয়সী কমলা হ্যারিসকে অভিনন্দন জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘তিনি অভিজ্ঞ। তিনি বলিষ্ঠ। তিনি পারদর্শী।’

নভেম্বরের নির্বাচন ও দেশের গণতন্ত্রের কথা বলতে গিয়ে বাইডেন বলেন, ‘এখানে রাজা শাসন করেন না। বরং জনগণ শাসন করেন।’

জনগণের উদ্দেশ্যে তিনি বলেন, ‘এখন সময় সামনে এগিয়ে যাওয়ার। ইতিহাস আপনার হাতে। ক্ষমতা আপনার হাতে। আমেরিকার ক্ষমতা আপনার হাতে। আসুন, গণতন্ত্র রক্ষার জন্য একসঙ্গে কাজ করি।’

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]