24063

09/23/2024 শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট অনুরা কুমারা দিসানায়েক

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট অনুরা কুমারা দিসানায়েক

রাজটাইমস ডেস্ক

২২ সেপ্টেম্বর ২০২৪ ২১:১৩

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে মার্কসবাদী অনুরা কুমারা দিসানায়েক জয়ী হয়েছেন। রবিবার (২২ সেপ্টেম্বর) আনুষ্ঠানিক ফলাফলে তাকে বিজয়ী হিসেবে ঘোষণা করা হয়েছে। এই তথ্য জানিয়েছে দেশটির নির্বাচন কমিশন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এই খবর জানিয়েছে।

কোনও প্রার্থীই ৫০ শতাংশ ভোট বা নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় দেশটির ইতিহাসে এই প্রথম প্রেসিডেন্ট নির্বাচন দ্বিতীয় দফায় গড়াল। আর এই দফায় বাজিমাত করেছেন দিসানায়েক।

ভোটের ফলাফলে বিরোধীদলীয় নেতা সাজিথ প্রেমাদাসা দ্বিতীয় এবং বর্তমান প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে তৃতীয় স্থানে রয়েছেন।

প্রাথমিক তথ্য অনুযায়ী, সোমবার নির্বাচিত প্রেসিডেন্টের শপথ নেওয়ার কথা রয়েছে।

২০২২ সালে দেশটির ইতিহাসে সবচেয়ে বড় অর্থনৈতিক সংকটের মুখোমুখি হয়েছিল শ্রীলঙ্কা। তখন ব্যাপক বিক্ষোভের মুখে তৎকালীন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসেকে ক্ষমতাচ্যুত করা হয়। এর পর এই প্রথম দেশটিতে নির্বাচন অনুষ্ঠিত হলো। নির্বাচনে ভোট দিয়েছেন এক কোটি ৭০ লাখেরও বেশি ভোটার।

১৯৮২ সালের পর থেকে শ্রীলঙ্কার আটটি প্রেসিডেন্ট নির্বাচনের প্রত্যেকটির প্রথম দফাতেই বিজয়ী নির্ধারিত হয়েছে। এবারই প্রথম ‍নির্বাচন দ্বিতীয় দফায় গড়ালো। দেশটির নির্বাচন কমিশন বলেছে, শ্রীলঙ্কার ইতিহাসে সবচেয়ে শান্তিপূর্ণ নির্বাচন ছিল এটি। এরপরও শনিবার রাতের দিকে ‘জননিরাপত্তার’ জন্য কারফিউ ঘোষণা করেছিল পুলিশ।

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]