24068

09/23/2024 দিসানায়েক : দিনমজুরের ছেলে থেকে শ্রলীঙ্কার প্রেসিডেন্ট

দিসানায়েক : দিনমজুরের ছেলে থেকে শ্রলীঙ্কার প্রেসিডেন্ট

রাজটাইমস ডেস্ক

২৩ সেপ্টেম্বর ২০২৪ ০৯:২৩

শ্রীলঙ্কার অর্থনৈতিক সংকটের পর প্রথম নির্বাচনের পর দেশটির পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন জনতা বিমুক্তি পেরামুনার (জেভিপি) বৃহত্তর জোট ন্যাশনাল পিপলস পাওয়ারের (এনপিপি) নেতা অনুরা কুমারা দিসানায়েক।

শনিবার অনুষ্ঠিত নির্বাচনে দিসানায়েক তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সাজিথ প্রেমাদাসার বিরুদ্ধে প্রায় ৪২ শতাংশ ভোট পেয়েছিলেন। প্রেমাদাসা প্রদত্ত ভোটের মাত্র ২৩ শতাংশ ভোট পেয়েছিলেন। ক্ষমতাসীন প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে মাত্র ১৬ শতাংশ ভোট পেয়ে তৃতীয় অবস্থানে রয়েছেন।

দিনমজুরের ছেলে দিসানায়েক এখন দেশটির প্রেসিডেন্ট হয়েছেন। রোববার তাকে জয়ী ঘোষণা করা হয়। আজ সোমবার তিনি শপথ গ্রহণ করবেন। এর মাধ্যমে নতুন দিগন্তের সূচনা হতে যাচ্ছে শ্রীলঙ্কায়।

দ্বীপ দেশটির নতুন রাষ্ট্রপতি সম্পর্কে আরো জেনে নিন।

প্রাথমিক জীবন ও ছাত্র রাজনীতি

দিসানায়েক দেশটির রাজধানী কলম্বো থেকে প্রায় ১৭০ কিলোমিটার দূরে অনুরাধাপুরা জেলার থাম্বুতেগামা গ্রামে একটি নিম্ন-মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা একজন দিনমজুর এবং তার মা একজন গৃহিণী হওয়া সত্ত্বেও, তারা তাদের ছেলেকে শিক্ষিত করতে পেরেছিলেন। দিসানায়েক যিনি কেলানিয়া বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান ডিগ্রি নিয়ে স্নাতক হন।

ক্যাম্পাসে ছাত্র রাজনীতিতে দিসানায়েকের সক্রিয় অংশগ্রহণ তাকে ১৯৮৭ থেকে ৮৯ সালের মধ্যে তৎকালীন রাষ্ট্রপতি জয়াবর্ধনে এবং আর প্রেমাদাসার ‘সাম্রাজ্যবাদী ও পুঁজিবাদী’ শাসনের বিরুদ্ধে জেভিপির সরকারবিরোধী সশস্ত্র বিদ্রোহে যোগ দিতে পরিচালিত করেছিল।

মূলধারার রাজনীতি

র্কসবাদী নেতা ১৯৯৫ সালে সমাজতান্ত্রিক ছাত্র সমিতির জাতীয় সংগঠক পদে উন্নীত হন এবং পরে জেভিপির কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটিতে নিযুক্ত হন। ১৯৯৮ সালে তিনি জেভিপির পলিট ব্যুরোর সদস্য হন।

২০০০ সালে দিসানায়েক জাতীয়তাবাদী তালিকার মাধ্যমে রাষ্ট্রপতি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে সংসদ সদস্য হন। যদিও জেভিপি রাষ্ট্রপতি কুমারাতুঙ্গার প্রশাসনকে সমর্থন করেছিল, তার দল পরে ২০০২ সালে তামিল বিদ্রোহী গোষ্ঠী এলটিটিইর সাথে শান্তি আলোচনার বিরোধিতা করার জন্য সিংহলি জাতীয়তাবাদীদের সাথে জোটবদ্ধ হয়েছিল, কলম্বোতে সিংহলি অধ্যুষিত সরকারের বিরুদ্ধে সশস্ত্র বিদ্রোহের বিরুদ্ধে লড়াই করেছিল।

২০০৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে মাহিন্দা রাজাপাকসের ইউনাইটেড পিপলস ফ্রিডম অ্যালায়েন্সের (ইউপিএফএ) সাথে জোট গঠনের পর জেভিপি প্রাধান্য পায়। ফ্রন্ট এলটিটিইর সাথে যুদ্ধবিরতিবিরোধী অবস্থানে স্পষ্টভাবে প্রচার চালিয়েছিল।

বৌদ্ধ জাতীয়তাবাদী

বৌদ্ধ ভিক্ষুদের মধ্যে একটি নির্বাচনী প্রচারণায় ভাষণ দিতে গিয়ে দিসানায়েক তাদের আশ্বস্ত করেন যে সংবিধানের ৯ নম্বর অনুচ্ছেদে, যা বৌদ্ধধর্মকে সর্বাগ্রে স্থান দেয়ার নিশ্চয়তা দেয়, তার 'ঐশী সুরক্ষা' রয়েছে এবং এতে যেকোনো সংশোধনীর বিরুদ্ধে তাদের গ্যারান্টি দেয়া হয়েছে। জেভিপি নেতৃত্বাধীন জোট এনপিপিও আর্টিকেল ৯ রক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ।

দিসানায়েকে তামিল শ্রোতাদের এই সিদ্ধান্তের বিরোধিতাকারীদের তকমা লাগানোর বিষয়েও সতর্ক করেছিলেন বলে জানা গেছে। 'এই পরিবর্তনে অংশীদার হোন ... যখন দক্ষিণাঞ্চল পরিবর্তনের জন্য প্রস্তুত হচ্ছে। আপনি যদি সেই পরিবর্তনের বিরোধিতা করতে দেখা যায়, তবে দক্ষিণের মানসিকতা কী বলে আপনি মনে করেন? আপনি কি এটি পছন্দ করবেন যদি জাফনাকে যারা এই পরিবর্তনের বিরুদ্ধে গিয়েছিল তাদের হিসেবে চিহ্নিত করা হয়? যারা এই পরিবর্তনের বিরোধিতা করেছিল? উত্তরাঞ্চলকে এভাবে চিহ্নিত করা হলে আপনি কি তা পছন্দ করবেন?'

ভারতবিরোধী?

দিসানায়েকের জেভিপি ভারত থেকে আসা তামিল বংশোদ্ভূত এস্টেট শ্রমিকদের 'ভারতীয় সম্প্রসারণবাদের হাতিয়ার' বলে নিন্দা করেছিল। দলটি বাণিজ্য সম্পর্কিত বিস্তৃত অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তিরও (সিইপিএ) বিরোধিতা করেছে যা উভয় দেশের মধ্যে বৃহত্তর বাণিজ্য ও বিনিয়োগকে উত্সাহিত করবে।

কাচাথিভু দ্বীপকে ভারতকে ফিরিয়ে দেয়ার যেকোনো প্রচেষ্টারও বিরোধিতা করেছেন নবনির্বাচিত শ্রীলঙ্কার প্রেসিডেন্ট। তিনি বলেছেন 'যেকোনো মূল্যে এটি সফল হতে দেওয়া যায় না।' উল্লেখযোগ্যভাবে, নয়াদিল্লি এই বছরের শুরুতে দিসানায়েক এবং একটি জেভিপি প্রতিনিধিদলকে 'সরকারি সফরে' আমন্ত্রণ জানিয়ে জেভিপির সাথে যোগাযোগ করেছে।

তামিল জাতিগত সংখ্যালঘুদের প্রতি অবস্থান

দিসানায়েকের জেভিপি তামিলদের কাছে ক্ষমতা হস্তান্তরের বিরোধিতা করেছে। তার দল ১৯৮৭ সালে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর স্বাক্ষরিত ভারত-শ্রীলঙ্কা চুক্তির বিরোধিতা করেছিল। দলটি শ্রীলঙ্কার সংবিধানের ত্রয়োদশ সংশোধনীরও বিরোধিতা করেছে যা দেশের তামিল-অধ্যুষিত উত্তর-পূর্বাঞ্চলে ভূমি রাজস্ব এবং পুলিশের উপর আরো বেশি নিয়ন্ত্রণ দেয়ার জন্য প্রাদেশিক কাউন্সিল তৈরি করেছিল।

দিসানায়েকের ফেডারালিস্ট বিরোধী দলের ইশতেহারে বলা হয়েছে যে এটি 'আপস ছাড়াই দেশের আঞ্চলিক অখণ্ডতা এবং সার্বভৌমত্ব নিশ্চিত করবে।' দলটি ১৯৮৭ সালের চুক্তি অনুসারে উত্তর ও পূর্বাঞ্চলীয় প্রদেশগুলির একীকরণের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল, যার ফলে ২০০৭ সালে এই প্রদেশগুলোকে আনুষ্ঠানিকভাবে বিলুপ্ত করা হয়েছিল।

কৃষি, ভূমি ও সেচমন্ত্রী হিসেবে, দিসানায়েক এলটিটিইর সাথে সুনামি-পরবর্তী সহায়তা বিতরণের সম্ভাবনা প্রত্যাখ্যান করেছিলেন এবং সরকার উত্তর-পূর্বের জন্য প্রচুর পরিমাণে সহায়তা আটকে রেখেছিল।

এলটিটিই এবং এর নেতা প্রভাকরণের বিরুদ্ধে নৃশংস সামরিক অভিযানের সময় সশস্ত্র বাহিনীকে সমর্থন করে সশস্ত্র বাহিনী জেভিপি সমর্থন করেছে। দিসানায়েক ধারাবাহিকভাবে এসএল সেনাবাহিনীর যুদ্ধাপরাধের আন্তর্জাতিক তদন্তের যেকোনো প্রচেষ্টার বিরোধিতা করেছেন।

তামিল গার্ডিয়ান অনুসারে, দিসানায়েক এলটিটিই এবং শ্রীলঙ্কা সরকারের মধ্যে ২০০২ সালের যুদ্ধবিরতি চুক্তিকে 'দ্বীপে একটি পৃথক রাষ্ট্র প্রতিষ্ঠার ভিত্তি' হিসাবে অভিহিত করেছিলেন। মাহিন্দা রাজাপাকসের জোটের অংশ হিসাবে, জেভিপি শান্তি আলোচনার বিরোধিতা অব্যাহত রেখেছিল, যা ২০০৭ সালে একটি নৃশংস প্রচারণায় শেষ হয়েছিল।

কথিত যুদ্ধাপরাধের আন্তর্জাতিক তদন্তের দাবির বিরুদ্ধে জেভিপি কলম্বোতে জাতিসঙ্ঘ কার্যালয় এবং অন্যান্য পশ্চিমা দূতাবাসের সামনে বিক্ষোভ প্রদর্শন করে। তামিল গার্ডিয়ান অনুসারে, দিসানায়েক গত মাসে দাবি করেছিলেন যে 'এমনকি ভুক্তভোগীরাও কারো শাস্তি আশা করেন না।'

জেভিপি যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত সামরিক কর্মকর্তাদেরও আলিঙ্গন করেছে। জেনারেল অরুণা জয়াসেকারাকে তাদের প্রতিরক্ষানীতির খসড়া তৈরির দায়িত্ব দেয়া হয়েছিল। ২০০৪ থেকে ২০০৭ সাল পর্যন্ত হাইতিতে জাতিসংঘ শান্তিরক্ষা অভিযানের নেতৃত্ব দেয়ার সময় শিশু যৌন পাচার চক্র চালানোর অভিযোগ ছিল এই কর্মকর্তার বিরুদ্ধে।

আইএমএফের বেইলআউট নিয়ে মতবিরোধ

শ্রীলঙ্কা আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে ৩০০ কোটি ডলারের বেইল-আউট প্যাকেজ থেকে ৩৫০ মিলিয়ন ডলারের পরবর্তী ট্রান্স মুক্তির অপেক্ষায় রয়েছে। দিসানায়েকে বারবার বলেছেন যে তার দল চুক্তির শর্তাবলী পুনরায় আলোচনা করার চেষ্টা করবে, এমন কিছু যা বর্তমান সরকার এর বিরুদ্ধে সতর্ক করেছে।

টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে, তিনি জানিয়েছেন, সিংহলি, তামিল, মুসলিম- সমস্ত শ্রীলঙ্কাবাসীর জন্য নতুন শুরু। নবজাগরণ আসবে বলেও আশাবাদী তিনি।

সূত্র : হিন্দুস্তান টাইমস

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]