24192

09/29/2024 ১৬৫ বছরে এতো শক্তিশালী হ্যারিকেন দেখেনি ফ্লোরিডাবাসী

১৬৫ বছরে এতো শক্তিশালী হ্যারিকেন দেখেনি ফ্লোরিডাবাসী

রাজ টাইমস ডেস্ক

২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩১

হ্যারিকেন ‘হেলেন’র আঘাতে লণ্ডভণ্ড হয়েছে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের উপকূলীয় এলাকা। এতে প্রাণ হারিয়েছেন অন্তত ৪৩ জন। প্রবল হ্যারিকেনের জেরে জরুরি অবস্থা জারি হয়েছে ফ্লোরিডা, জর্জিয়া, নর্থ ক্যারোলাইনা, ভার্জিনিয়া ও অ্যালাবামায়। রয়টার্স।

শুরুর ধাক্কায় গাড়ির ওপর গাছ পড়ে বৃহস্পতিবার রাতেই ফ্লোরিডায় একজন আর জর্জিয়ায় দুইজনের প্রাণহানি ঘটে। হেলেনের তাণ্ডবে গাছ ও বিদ্যুতের খুঁটি উপড়ে, ঘরবাড়ি ও গাড়ি ক্ষতিগ্রস্ত হয়ে নজিরবিহীন এক পরিস্থিতি তৈরি হয়। বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে ভোগান্তিতে পড়েন ৪০ লাখের বেশি মানুষ। ক্যাটাগরি ৪ মাত্রার হ্যারিকেন হেলেন ফ্লোরিডা উপকূলে আঘাত হানে স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে।

জানা যায়, ১৬৫ বছরের মধ্যে প্রথমবার এতো শক্তিশালী কোনো হ্যারিকেন ফ্লোরিডার বিগ বেন অঞ্চলে আঘাত হানলো। ন্যাশনাল হ্যারিকেন সেন্টার জানিয়েছে, হ্যারিকেনটি উপকূলে আঘাত হানার সময় বাতাসের গতিবেগ ছিলো ঘণ্টায় ২২৫ কিলোমিটার।

উপকূলীয় এলাকায় জলোচ্ছ্বাসের প্রভাবে শুধু নর্থ ক্যারোলাইনার অ্যাশভিলেতে বন্যার ঝুঁকিতে পড়েছেন ২ লাখ ৬০ হাজারের বেশি মানুষ। দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে বন্ধ করে দেয়া হয়েছে দুর্গত এলাকার শিক্ষা প্রতিষ্ঠানগুলো। বিমান চলাচল স্থবির হয়ে পড়ায় বিমানবন্দরে আটকা পড়েন শত শত যাত্রী।

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]