12437

05/06/2024 আজকের এক্সক্লুসিভ বাংলাদেশ

আজকের এক্সক্লুসিভ বাংলাদেশ

রাজটাইমস ডেস্ক

৬ ডিসেম্বর ২০২২ ১৮:২৪

১. শিক্ষার জন্য এক নিত্য যুদ্ধ!

স্কুলগামী শিক্ষার্থী অথচ সাথে পাতিল। সেই পাতিলের ভেতর বই, খাতা, কলম। খাল পার হয়ে এমনই এক নিত্য সংগ্রামে স্কুলে যায় জান্নাতুল, নাসরিন, কেয়ামনি ও নাজমুলসহ নামের কয়েকজন শিশুশিক্ষার্থীরা। এমনই দৃশ্য দেখা যায় পটুয়াখালীর রাঙ্গাবালীর চরমোন্তাজ গ্রামে। যুগান্তরের প্রতিবেদন।

লিঙ্ক

২. সমাবেশ ভেন্যু ঘিরে এখনো অন্ধকারে বিএনপি

সারাদেশে বিভাগীয় গণসমাবেশ শেষের পর বিএনপির এখন ধ্যান-জ্ঞান ঢাকার গণ সমাবেশ। সমাবেশের আর মাত্র চার দিন বাকি অথচ এখনো নির্ধারিত হয়নি সমাবেশ স্থল। পুলিশের সাথে সাথে দফায় দফায় বৈঠকেও মিলছে না সুরাহা। খবর যুগান্তরের।

লিঙ্ক

৩. মজুদদারিতে অস্থির চালের বাজার

অজানা দুর্ভিক্ষের ভয় তাড়িয়ে বেড়াচ্ছে সবাইকে। ফলে চাল মজুতের দিকে ঝুঁকছে সবাই। এর প্রভাব পড়ছে বাজার ব্যবস্থায়। ক্রেতারা এক অস্থিতিশীল পরিস্থিতির সম্মুখীন। গত এক মাসে মোটা চালের দাম কেজিতে ৪ থেকে ৬ টাকা বেড়েছে।

লিঙ্ক

৪. পণ্যমূল্য ও অর্থপ্রাপ্তির ব্যবধান বেশি হোম টেক্সটাইল খাতে

দেশের অন্যতম রপ্তানিযোগ্য পণ্য হোম টেক্সটাইল। এই খাত থেকে বিপুল বৈদেশিক মুদ্রা আয় করে বাংলাদেশ। তবে দেশের এই শীর্ষ রপ্তানিযোগ্য খাতটির পণ্যমূল্যের সাথে অর্থপ্রাপ্তির বিস্তর ফারাক পরিলক্ষিত হয়েছে।

লিঙ্ক

৫. জ্বালানি তেল আমদানির ঋণ পরিশোধ করতে পারছে না বিপিসি

ডলার সংকট বড় বাধা হয়ে দাঁড়িয়েছে জ্বালানি তেল আমদানির পথে। বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) জ্বালানি তেলের আমদানি মূল্য পরিশোধ করে ইন্টারন্যাশনাল ইসলামিক ট্রেড ফিন্যান্স করপোরেশন (আইটিএফসি) থেকে ঋণ নিয়ে। কিন্তু বর্তমানে তীব্র ডলার সংকটের কারণে আইটিএফসির দেনা বাবদ বৈদেশিক মুদ্রা পরিশোধ করতে পারছে না। খবর যুগান্তরের।

লিঙ্ক

৬. দেশের ব্যাংক খাত এখন খাদের কিনারে: টিআইবি

অনিয়ম আর দুর্নীতিতে দেশের ব্যাংকিং খাত এখন খাদের কিনারে দাঁড়িয়ে আছে বলে মন্তব্য করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। ঋণ খেলাপি ও বেনামি ঋণ আর অর্থপাচার দেশের অর্থনৈতিক কাঠামোর জন্য ভয়ংকর-উদ্বেগজনক বলেও মনে করে সংস্থাটি।

লিঙ্ক

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]