বাংলাদেশের জ্বালানি সক্ষমতা বাড়াতে ২০ কোটি ডলার দেবে এডিবি

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২৩ ১৯:৫৩; আপডেট: ১৫ মে ২০২৪ ০৭:০৪

ছবি: সংগৃহীত

স্মার্ট মিটারিংয়ের মাধ্যমে বাংলাদেশের জ্বালানি ব্যবহারের দক্ষতা বাড়াতে এবং পরিচ্ছন্ন জ্বালানি রূপান্তরকে সমর্থন দিতে ২০ কোটি ডলার ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এবিষয়ে দাতাসংস্থাটির সঙ্গে আজ মঙ্গলবার (২৮ নভেম্বর) একটি ঋণচুক্তি সই করেছে বাংলাদেশ সরকার।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মো. শাহরিয়ার কাদের সিদ্দিকী এবং বাংলাদেশে এডিবির কান্ট্রি ডিরেক্টর- এডিমন গিনটিং চুক্তিতে সই করেন।

ম্যানিলাভিত্তিক ঋণদাতাটি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, 'স্মার্ট মিটারিং এনার্জি এফিসিয়েন্সি ইমপ্রুভমেন্ট প্রজেক্ট' প্রাথমিকভাবে দক্ষিণ ঢাকা ও নারায়ণগঞ্জে আবাসিক গ্রাহকদের জন্য ৬ লাখ ৫০ হাজার স্মার্ট প্রিপেইড গ্যাস মিটার (এসপিজিএম) স্থাপন করে, এ খাতের লোকসান কমাতে সরকারের প্রচেষ্টাকে সহায়তা করবে।

প্যারিস চুক্তির অধীনে, বাংলাদেশের নিজস্ব জলবায়ু প্রশমন ব্যবস্থাগুলোর মধ্যে একটি হল এসপিজিএম স্থাপন।

এডিবি জানিয়েছে, প্রকল্পটি বছরে প্রায় ৪ লাখ টন কার্বন ডাই অক্সাইড নির্গমন হ্রাস করবে বলেও আশা করা হচ্ছে।

গিনটিং বলেছেন, 'এই প্রকল্প গ্যাস বাঁচাতে সাহায্য করবে; গ্যাসের অপচয় রোধ করা; গ্যাসের নিরাপদ ও দক্ষ ব্যবহার সম্পর্কে গ্রাহকদের সচেতনতা তৈরি করা; রাজস্ব প্রবাহ বাড়াবে এবং বিল তৈরি, সংগ্রহ ও নিরীক্ষণের খরচ কমিয়ে গ্যাস বিতরণ কোম্পানির আর্থিক কর্মক্ষমতার উন্নয়ন করবে।'

তিনি আরও জানান, 'প্রকল্পটি গ্যাস বিতরণ উপখাতের জন্য বাংলাদেশের জলবায়ু প্রশমন লক্ষ্যমাত্রা পূরণেও অবদান রাখবে।'

প্রকল্পটি রাষ্ট্রীয় মালিকানাধীন দেশের বৃহত্তম গ্যাস বিতরণ প্রতিষ্ঠান– তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের রূপান্তরমূলক এবং আধুনিক পদ্ধতির মাধ্যমে অপারেশনাল দক্ষতা বাড়াবে।

এর মধ্যে রয়েছে উন্নত ডিজিটাল প্রযুক্তি, যেমন ইউনিফাইড মিটারিং ডেটা ম্যানেজমেন্ট সিস্টেমের সাথে সংযুক্ত স্মার্ট মিটার এবং একটি স্বয়ংক্রিয় ওয়েব-ভিত্তিক অভিযোগ ব্যবস্থাপনা সিস্টেম।

সাড়ে ১৭ লাখ ডলারের একটি প্রযুক্তিগত সহায়তার মাধ্যমে এডিবি সরকারকে তার ঘোষিত লক্ষ্য অনুযায়ী স্বল্প-কার্বন জ্বালানিতে রূপান্তর এবং গ্যাস বিতরণ উপখাতের মিথেন লিকেজ-জনিত ক্ষতি হ্রাসের পরিকল্পনায় সহায়তা করবে।

এর মধ্যে রয়েছে উদ্ভাবনী পরিচ্ছন্ন জালানি-ভিত্তিক সমাধানের প্রাক-সম্ভাব্যতা অধ্যয়ন তৈরি করা এবং কার্বন ক্রেডিট ব্যবহারসহ ভবিষ্যতের প্রকল্প অর্থায়নের জন্য ব্যক্তিগত পুঁজি অভিগম্যতার কার্যকারিতা মূল্যায়ন করা।

কারিগরি সহায়তার বিশেষ তহবিল থেকে ১০ লাখ ডলার অনুদান এবং এডিবির পরিচালিত রিপাবলিক অব কোরিয়া ই-এশিয়া এবং নলেজ পার্টনারশিপ তহবিল থেকে সাড়ে ৭ লাখ ডলার অর্থায়ন সহায়তা করা হবে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top