মালয়েশিয়ায় ফের বাড়ছে করোনা সংক্রমণ

রাজটাইমস ডেস্ক: | প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০২৩ ২২:৫৮; আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ২০:৪৪

ছবি: সংগৃহীত

মালয়েশিয়ায় আবারও করোনা সংক্রমণ বৃদ্ধি লক্ষ্য করা গেছে। গত এক সপ্তাহে ১৩ হাজার আক্রান্ত হয়েছেন। প্রতিরোধের জন্য মাস্ক পরার অনুরোধ জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

এ পরিস্থিতে সংক্রমণ বেড়ে যাওয়ায়, কোভিড-১৯ প্রতিরোধমূলক ব্যবস্থাগুলো পুনরায় শুরু করার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। বিশেষ করে বন্ধুবান্ধব এবং পরিবারের সঙ্গে জমায়েতের সময় মাস্ক পরার পরামর্শ দেওয়া হয়েছে।

স্বাস্থ্য মহাপরিচালক দাতুক ডা. মুহাম্মদ রাদজি আবু হাসান জানান, ৩ ডিসেম্বর থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত ৪৯তম মহামারি সপ্তাহ (এমই৪৯) বেশ উদ্বেগ প্রকাশ করেছে, যেখানে এমই৪৮-এ ৬,৭৯৬টি থেকে বেড়ে এমই ৪৯- এ ১২,৭৫৭টি সংক্রমণ রিপোর্ট করা হয়েছে।

ডা. রাদজি প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ বিশেষ করে কোনো অনুষ্ঠান, ভ্রমণ এবং জমায়েতের ক্ষেত্রে সতর্ক থাকার জন্য আহ্বান জানিয়েছেন তিনি।

স্বাস্থ্য মন্ত্রণালয় আশঙ্কা করেছে, ১৬ ডিসেম্বর থেকে শুরু হওয়া আসন্ন স্কুল ছুটি, ক্রিসমাস এবং ইংরেজি নববর্ষের সময় করোনা ভাইরাসের নতুন করে বিস্তারের সম্ভাবনা আছে। ফলে স্বাস্থ্য মন্ত্রণালয় জনসাধারণের কাছে আবেদন করছে যাতে স্বাস্থ্য নিরাপত্তাকে গুরুত্ব দিয়ে বাইরে বের হবার সময় এবং কোনো জনসমাগম স্থলে গমনের সময় মাস্ক পরিধান করে।

নতুন করে কোভিড-১৯ সংক্রমণের ঝুঁকি থেকে শুধু নিজেকেই নয়, পরিবার, প্রতিবেশী এবং ঘনিষ্ঠ বন্ধুদেরও রক্ষা করার জন্য এই সতর্কতামূলক ব্যবস্থার ওপর জোর দেওয়া হয়েছে বলে এক বিবৃতিতে স্বাস্থ্য মহাপরিচালক দাতুক ডা. মুহাম্মদ রাদজি আবু হাসান জানিয়েছেন।

এমই ৪৮ এর তুলনায় এমই৪৯-এর সংক্রমণ গুরুতর এবং হাসপতালে ১.৪ শতাংশ রোগী ভর্তি বৃদ্ধি পেয়েছে যা স্বাস্থ্যসেবা সুবিধার ওপর উদ্বেগজনক চাপ সৃষ্টি করেছে। তাছাড়া নিবিড় পরিচর্যা ইউনিট (আইসিইউ) এ শয্যার ব্যবহার ১.৪ শতাংশ বেড়েছে এবং কোভিড-১৯ রোগীদের ভেন্টিলেটর ০.৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

ড. রাদজী, উদীয়মান কোভিড ওমিক্রন ভেরিয়েন্টের একটি ২৬টি নতুন কেস শনাক্তকরণ নিশ্চিত করেছেন, যার মধ্যে ২১টি উদ্বেগের (VOC) হিসাবে শ্রেণিবদ্ধ করা হয়েছে।

মালয়েশিয়ার প্রধান ওমিক্রন সাবভেরিয়েন্টগুলি হলো XBB .১.১৬,XBB .১.৫ এবং EG .৫.৫। নতুন করে করোনা সংক্রমণ ঠেকাতে প্রবাসী বাংলাদেশি নাগরিকদের মালয়েশিয়া সরকারের স্বাস্থ্য সুরক্ষা নির্দেশাবলী মেনে চলার আহ্বান জানিয়েছেন, ভারপ্রাপ্ত হাইকমিশনার মোহাম্মদ খোরশেদ আলম খাস্তগীর।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top