উন্নয়ন টেকসই করতে সরল উত্তরণ কৌশল প্রণয়নের কাজ চলছে: প্রধানমন্ত্রী

রাজ টাইমস | প্রকাশিত: ৩ জানুয়ারী ২০২২ ০২:৫৬; আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ১৮:১৯

ছবি: সংগৃহীত

উন্নয়নশীল দেশ হিসাবে গ্রাজুয়েশন প্রাপ্তিকে টেকসই করতে উত্তরণের সম্ভাবনাগুলোকে কাজে লাগানোর পাশাপাশি ভবিষ্যৎ চ্যালেঞ্জ মোকাবেলায় একটি জাতীয় সরল উত্তরণ কৌশল প্রণয়নের কাজ হাতে নিয়েছে সরকার।

আজ রোববার সকালে জাতিসংঘের সাধারণ পরিষদ কর্তৃক বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের স্বীকৃতি প্রদান উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ আয়োজিত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের মূল অনুষ্ঠানে যুক্ত হন।

প্রধানমন্ত্রী বলেন, উন্নয়নশীল দেশে উত্তরণকে টেকসই করতে একটি জাতীয় সরল উত্তরণ কৌশল প্রণয়নের কাজ হাতে নিয়েছি। এই জাতীয় দলিলে উত্তরণের সম্ভাবনাগুলোকে কাজে লাগানোর পাশাপাশি ভবিষ্যৎ চ্যালেঞ্জ মোকাবেলায় সবধরণের দিক নির্দেশনা ও কার্যকর কৌশল থাকতে হবে।

সার্বিক গবেষণা ও সমীক্ষা থেকে প্রাপ্ত তথ্য উপাত্তের উপর ভিত্তি করে একটি প্রমাণ নির্ভর সময়োপযোগী কার্যকর কৌশল প্রণয়নে সংশ্লিষ্টদের অনুরোধ জানান প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, ২০২১ সালের ২৪ নভেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদে বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের চুড়ান্ত অনুমোদন দেওয়া হয়।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top