গাজায় দফায় দফায় ইসরায়েলি বিস্ফোরণ

রাজ টাইমস ডেস্ক | প্রকাশিত: ১৮ জুন ২০২২ ১৮:৩৯; আপডেট: ২৮ জুন ২০২২ ১৮:০৯

ছবি: সংগৃহীত

তুলনামূলকভাবে কয়েকমাস শান্ত থাকার পর আবারো উত্তাল ফিলিস্তিনের গাজা উপত্যকা। গাজায় লাগাতার বিমান হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। কিছুদিন আগে ফিলিস্তিনি ছিটমহল থেকে দক্ষিণ ইসরাইলের অ্যাশকেলন শহরে রকেট হামলা করা হয়েছিল। তারই পাল্টা জবাবে গাজায় বিমান হামলা চালাচ্ছে ইসরায়েল। খবর আল-জাজিরার।

ফিলিস্তিনি মিডিয়া জানিয়েছে, শনিবার ইসরায়েলি হামলায় গাজার কৃষি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে।

তবে ইসরায়েলি সামরিক বাহিনীর দাবি, রকেট হামলার জবাবে তারা ছিটমহল শাসনকারী ফিলিস্তিনি গ্রুপ হামাসের সামরিক স্থাপনাগুলিকে লক্ষ্যবস্তু করেছে।

ঘটনায় কোনো প্রতিক্রিয়া জানায়নি হামাস এবং গাজা বা ইসরায়েলে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। ছিটমহলের অন্য কোনো গোষ্ঠীও এখন পর্যন্ত ইসরায়েলে হামলার দায় স্বীকার করেনি।

ইসরায়েল অধিকৃত পশ্চিম তীরের জেনিনে সামরিক অভিযান চালানোর পরদিনই এই বিমান হামলা চালানো হয়। জেনিন অভিযানে তিন ফিলিস্তিনি নিহত এবং ১০জন আহত হয়েছে। এছাড়াও শুক্রবার, ইসরায়েলের একটি পর্যবেক্ষণ বেলুন উত্তর গাজা উপত্যকায় বিধ্বস্ত হওয়ার খবর পাওয়া গেছে।

জেনিনে নিহত তিন ব্যক্তির পরিচয় প্রকাশ করেছে ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা। নিহত ব্যক্তিরা হলেন বারা লাহলুহ (২৪), ইউসুফ সালাহ (২৩) এবং লাইথ আবু সুরুর (২৪)।

হামাস দাবি করেছে নিহত তিনজনের একজন তাদের সদস্য। ইসলামিক জিহাদের সঙ্গে জড়িত ফিলিস্তিনিদের আরেকটি সাব গ্রুপ নিহত ব্যক্তিদের তাদের দলের সদস্য বলেও দাবি করেছে।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রলালয় জানিয়েছে, চলতি বছর ইসরায়েলি বাহিনীর হাতে ৬০ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। মার্চ মাস থেকে একের পর এক ফিলিস্তিনি হামলায় ইসরায়েলেও ১৯ জন নিহত হয়েছে।

২০২১ সালের মে মাসে অবরুদ্ধ গাজা উপত্যকায় টানা ১১ দিন হামলা চালায় ইসরায়েল। তাদের বিমান ও কামান হামলায় ৬৬ শিশুসহ ২৫৩ ফিলিস্তিনি নিহত এবং ১ হাজার ৯০০ জনেরও বেশি লোক আহত হয়েছিল। একই সময়ে গাজা থেকে হামাস ও অন্যান্য সশস্ত্র গোষ্ঠীর ছোড়া রকেটের আঘাতে ইসরায়েলে দুই শিশুসহ ১২ জন নিহত হয়।

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস

আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top