২৪ ঘণ্টায় আড়াই হাজারের বেশি মানুষ আক্রান্ত

করোনার সংক্রমণ বাড়ায় চীনে আবারও লকডাউন

রাজটাইমস ডেস্ক:  | প্রকাশিত: ১০ নভেম্বর ২০২২ ২১:১২; আপডেট: ১০ নভেম্বর ২০২২ ২১:১৫

নতুন করে বেশ কিছু জায়গায় লকডাউন জারি চিনে। ছবি: রয়টার্স।

করোনায় আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় দক্ষিণ চীনের গুয়াংঝু প্রদেশে আবারও লকডাউন জারি করেছে সেখানকার প্রশাসন। মূলত গুয়াংঝু প্রদেশকে চীনের উৎপাদন কেন্দ্র বলা হয়। ফলে গুয়াংঝুতে আবারও লকডাউন জারি হওয়ায় চীনের অর্থনীতিতে কিছুটা প্রভাব পড়তে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

এক কোটি তিরিশ লাখ জনসংখ্যার গুয়াংঝুতে গত ২৪ ঘণ্টায় আড়াই হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। এরপরেই আকস্মিক লকডাউনের সিদ্ধান্ত আসে।

চীনের সংবাদ সংস্থাগুলো জানাচ্ছে, ওই প্রদেশের প্রায় পাঁচ লাখ বাসিন্দাকে ঘর থেকে বের হতে নিষেধ করেছে প্রশাসন। এছাড়া গণপরিবহন ব্যবস্থা বন্ধ করে দেওয়া হয়েছে। অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল এবং কলেজ। গুয়াংঝু থেকে বেজিংসহ অন্যান্য বড় শহরগামী সব বিমান পরিষেবা বাতিল করা হয়েছে।

এদিকে আক্রান্তের সংখ্যা কমতে শুরু করায় এবং মৃত্যু সংখ্যা প্রায় শূন্যের কোটায় চলে হয়ে যাওয়ায় বিশ্বের বেশিরভাগ দেশ করোনাবিধি শিথিল করে নিয়েছে। তবে করোনা বিধি-নিষেধের ক্ষেত্রে এখনও অনড় চীন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) করোনার বিধিমালা শিথিল করার আবেদন আগেই প্রত্যাখ্যান করেছিল প্রেসিডেন্ট শি জিনপিং সরকার। এমনকি করোনা টিকা আমদানি করতেও অস্বীকার করেছিল দেশটি।

#এনএ




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top