উইঘুর নারীদের অন্য গোষ্ঠীতে বিবাহে বাধ্য করছে চীন!

রাজটাইমস ডেস্ক:  | প্রকাশিত: ১৯ নভেম্বর ২০২২ ২০:৪৫; আপডেট: ২৯ মার্চ ২০২৪ ০৩:১১

ছবি: সংগৃহীত

উইঘুর নারীদের জোর করে অন্য জাতি বা গোষ্ঠীতে বিবাহ দিচ্ছে চীন। উইঘুরদের নিয়ে কাজ করা যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনভিত্তিক মানবাধিকার সংস্থা উইঘুর হিউম্যান রাইটস প্রজেক্ট (ইউএইচআরপি) এমন দাবি করেছে।

আগে থেকেই উইঘুরদের ওপর দমনপীড়ন চালানোর জন্য চীনকে দায়ী করে আসছে পশ্চিমা দেশগুলো। এবার নতুন এই অভিযোগ সামনে এলো।

ইউএইচআরপি দেওয়া তথ্য অনুযায়ী, ২০১৪ সাল থেকে উইঘুর নারীদের অন্য গোষ্ঠীতে বিয়ে করতে জোর করা হচ্ছে এবং সাম্প্রতিক সময়ে এমন ঘটনা অনেকটাই বেড়েছে।

চীনা রাষ্ট্রীয় মিডিয়া এবং নীতি নথি, সরকার-অনুমোদিত প্রোফাইল, প্রশংসাপত্র এবং উইঘুর প্রবাসী নারীদের অ্যাকাউন্টের প্রমাণের উপর ভিত্তি করে এই গবেষণা পরিচালিত হয়েছে বলে জানিয়েছে উইঘুর হিউম্যান রাইটস প্রজেক্ট (ইউএইচআরপি)।

'উইঘুর নারীদের জোরপূর্বক বিবাহ: পূর্ব তুর্কিস্তানে আন্তঃজাতিগত বিবাহের জন্য রাষ্ট্রীয় নীতি' নামক প্রতিবেদনে বলা হয়েছে যে, প্রমাণ পাওয়া গেছে চীনা পার্টি-রাষ্ট্র মিশ্র বিবাহের মাধ্যমে উইঘুরদের জোরপূর্বক হান চীনা সমাজে আত্তীকরণের প্রচারে সক্রিয়ভাবে জড়িত।

ইউএইচআরপি এর নির্বাহী পরিচালক ওমের কানাত বলেন, 'এই প্রতিবেদনটি লিঙ্গভিত্তিক সহিংসতার আরেকটি ধরনকে আলোকিত করে যা সংশ্লিষ্ট রাজ্য, প্রাসঙ্গিক জাতিসংঘ সংস্থা এবং নারী গোষ্ঠীগুলোর কাছ থেকে পদক্ষেপের দাবি করে।'

তিনি বলেন, 'চীনা সরকার উইঘুর জনগণের চলমান গণহত্যায় নারীদের লক্ষ্য করেছে। উইঘুর নারীরা চীনের বন্দী শিবির এবং কারাগারে নিয়মিত যৌন সহিংসতার রিপোর্ট করে এবং জোরপূর্বক বন্ধ্যাকরণের প্রমাণ উইঘুর ট্রাইব্যুনালের গণহত্যার রায়ের অবিচ্ছেদ্য অংশ ছিল।'

প্রতিবেদনে উইঘুর-হান বিবাহ সম্পর্কিত পার্টি-রাষ্ট্র নীতি এবং জবরদস্তিমূলক অনুশীলনের নথিভুক্ত করা হয়েছে।

সেখানে বলা হয়েছে, উইঘুর অঞ্চলে জোরপূর্বক এবং প্রণোদনামূলক বিবাহ লিঙ্গ-ভিত্তিক অপরাধের রূপ যা আন্তর্জাতিক মানবাধিকার লঙ্ঘন। আন্তঃবিবাহ এবং অন্যান্য লিঙ্গ-ভিত্তিক-অপব্যবহারকে উৎসাহিত ও জোরপূর্বক সরকারী নীতিগুলো পূর্ব তুর্কিস্তানে চলমান গণহত্যা এবং মানবতার বিরুদ্ধে অপরাধকে আরও বাড়িয়ে তোলে।

একাধিক সরকার এবং জাতিসংঘ স্বীকার করেছে যে পূর্ব তুর্কিস্তানে মানবাধিকার লঙ্ঘন গণহত্যা এবং/অথবা মানবতার বিরুদ্ধে অপরাধ সংগঠিত হয়ে থাকতে পারে।

ওয়াশিংটন ভিত্তিক ইউএইচআরপি নারী অধিকার প্রচারাভিযানগুলোকে জবাবদিহিতার এবং উইঘুর এবং অন্যান্য তুর্কি নারীদের জোরপূর্বক ও প্রণোদনামূলক বিবাহ বন্ধ করার আহ্বান জানিয়েছে।

সূত্র: এনডিটিভি



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top