মার্কিন আকাশে চীনা নজরদারির বেলুন ‘অগ্রহণযোগ্য’

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৪ ফেব্রুয়ারি ২০২৩ ২০:১৩; আপডেট: ২৯ মার্চ ২০২৪ ০০:১৮

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের আকাশসীমায় চীনের নজরদারি বেলুন ওড়ানোর সিদ্ধান্তকে ‘অগ্রহণযোগ্য’বলেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। গতকাল শুক্রবার (৩ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে এ কথা বলেন তিনি। খবর বিবিসির।

অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, চীনা নজরদারি বেলুন ওড়ানো সিদ্ধান্ত যুক্তরাষ্ট্রের সার্বভৌমত্ব লঙ্ঘন করেছে। কয়েক বছরের মধ্যে যুক্তরাষ্ট্র–চীনের মধ্যে উচ্চপর্যায়ের বৈঠকের প্রাক্কালে চীনের এমন পদক্ষেপ দায়িত্বজ্ঞানহীন।

নিরাপত্তা, তাইওয়ান এবং কোভিড -১৯ সহ নানা বিষয়ে আলোচনার জন্য ৫ থেকে ৬ ফেব্রুয়ারি বেইজিং সফর করার কথা ছিল মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের। বেলুন ওড়ানোর ঘটনার জেরে চীন সফর স্থগিত করেছেন তিনি।

সম্প্রতি স্পর্শকাতর মার্কিন স্থাপনার ওপর দিয়ে একটি চীনা বেলুন উড়তে দেখে নড়েচড়ে বসে মার্কিন প্রশাসন। রহস্যজনক বেলুনটিকে কী করা হবে সেটি নিয়ে চিন্তিত হয়ে পড়েন মার্কিন প্রশাসনের কর্মকর্তারা। যুক্তরাষ্ট্র সন্দেহ করছে এটি 'চীনা নজরদারি বেলুন' এবং এর গতিবিধি পর্যবেক্ষণ করা হচ্ছে।

আমেরিকার প্রতিরক্ষা কর্মকর্তারা বলেছেন, তারা নিশ্চিত এই "অনেক বেশি ওপর দিয়ে উড়ে যাওয়া এই নজরদারি বেলুনটি" চীনের।

কিন্তু সামরিক নেতারা একে গুলি করে ভূপাতিত করার সিদ্ধান্ত থেকে সরে আসেন। মূলত, এটার ধ্বংসাবশেষ পড়ার ঝুঁকি নিয়ে উদ্বেগ থাকার কারণে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

তবে চীন দুঃখ প্রকাশ করে বলেছে, বেসামরিক বেলুনটি আবহাওয়া পরিস্থিতি পর্যবেক্ষণ করছিল। প্রবল বাতাস এবং স্টিয়ারিং ক্ষমতার অভাবের কারণে বেলুনটি পরিকল্পিত গতিপথ থেকে অনেক দূরে সরে গেছে।

বেলুনটি আমেরিকার আকাশে চলে যাওয়ায় দুঃখ প্রকাশ করে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্রের আকাশসীমায় বেলুনের অনিচ্ছাকৃত প্রবেশের জন্য অনুতপ্ত চীন। এটি অনাকাঙ্ক্ষিত বাতাসের প্রভাবে উড়ে আমেরিকার আকাশে পৌঁছেছে বলেও দাবি বেইজিংয়ের।

মন্টানা যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় একটি রাজ্য। এখানকার মালমস্ট্রম বিমান ঘাটিতে দেশটির মোট তিনটি পারমানবিক ক্ষেপণাস্ত্র্র ক্ষেত্রের একটি অবস্থিত।

বিশেষজ্ঞরা বলছেন, যুক্তরাষ্ট্র এবং সোভিয়েত ইউনিয়ন উভয়েই স্নায়ুযুদ্ধের সময় এরকম নজরদারি বেলুন ব্যবহার করেছিল।

নজরদারি বেলুনগুলো সাধারণত ৮০ হাজার থেকে ১ লাখ ২০ হাজার ফুট উচ্চতায় কাজ করে যা বাণিজ্যিক বিমান চলাচল এবং ফাইটার জেটের অপারেটিং স্তরের অনেক ওপরে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top