জেনিনে ধ্বংসযজ্ঞ সত্ত্বেও আরব রাষ্ট্রগুলো ইসরাইলের সাথেই আছে

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ৫ জুলাই ২০২৩ ১৪:১৩; আপডেট: ২১ মে ২০২৪ ০১:৪৯

ছবি: সংগৃহীত

ইসরাইল প্রায় ২০ বছরের মধ্যে সবচেয়ে বড় সামরিক অভিযান চালিয়েছে অধিকৃত পশ্চিম তীরের জেনিনে। এই অভিযানে তারা ভয়াভহ ধ্বংসযজ্ঞ চালায়। কিন্তু তা সত্ত্বেও আব্রাহাম চুক্তির মাধ্যমে ইসরাইলের সাথে সম্পর্ক প্রতিষ্ঠাকারী আরব দেশগুলো ইসরাইলি আক্রমণের সমালোচনা করছে না।

অভিযানে অন্তত ১২ ফিলিস্তিনি নিহত হয়েছে। ইসরাইলি বাহিনী এখন দৃশ্যত সরে যাচ্ছে। তারা দাবি করছে, 'সন্ত্রাসীদের' নির্মূল করতে এই অভিযান পরিচালিত হয়েছে।

এই অভিযানের খবরে আরব জনসাধারণের মধ্যে প্রবল ক্ষোভের সৃষ্টি হয়েছে। আর তাতে ইসরাইলের সাথে আব্রাহাম অ্যাকর্ডের আলোকে শান্তিচুক্তিতে সইকারী দেশগুলো বেশ বিব্রতকর অবস্থায় পড়ে গেছে। তবে সরকারি পর্যায়ে ইসরাইলের তীব্র সমালোচনার মতো অবস্থানে নেই চুক্তিতে সইকারী বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মরক্কোর।

লন্ডনের রয়্যাল ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যাফেয়াসের মিডল ইস্ট নর্থ আফ্রিকা প্রোগ্রামের পরিচালক সনম ভাকিল বলেন, 'আরব আমিরাত ও বাহরাইন আব্রাহাম অ্যাকর্ডকে টেকসই হিসেবে দেখছে, তারা একে তাদের বৃহত্তর জাতীয় স্বার্থের জন্য গুরুত্বপূর্ণ মনে করছে।'

তিনি বলেন, তবে সহিংসতার কারণে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে উন্মুক্তভাবে গ্রহণ করা হবে না। আর ইসরাইলি আগ্রাসন বন্ধ করার জন্য কূটনৈতিক চাপ সৃষ্টি হবে।

সূত্র : মিডল ইস্ট মনিটর



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top