জাতিসংঘ মহাসচিব বললেন, গণতন্ত্র এখন হুমকির মুখে

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২৩ ২০:২৬; আপডেট: ২৮ এপ্রিল ২০২৪ ১৩:১৩

ছবি: সংগৃহীত

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, সাধারণ মানুষের অধিকার চর্চার জায়গা দিন দিন সংকুচিত হয়ে আসছে। সেই সঙ্গে গণতন্ত্র হুমকির মুখে রয়েছে। আন্তর্জাতিক গণতন্ত্র দিবস উপলক্ষ্যে দেওয়া এক বিবৃতিতে বৃহস্পতিবার এমন মন্তব্য করেছেন তিনি।

আজ ১৫ সেপ্টেম্বর, আন্তর্জাতিক গণতন্ত্র দিবস। এ উপলক্ষ্যে বৃহস্পতিবার এক বিবৃতি দেন জাতিসংঘ মহাসচিব।

গুতেরেস বলেন, গণতন্ত্র, আইনের শাসন ও মানবাধিকারের প্রতি যে শ্রদ্ধবোধ, তা আসলে সমৃদ্ধ, সহনশীল, অন্তর্ভুক্তিমূলক ও শান্তিপূর্ণ সমাজের মূলভিত্তি। সমাজের প্রত্যেক মানুষের মর্যাদা ও অধিকার রক্ষা, টেকসই উন্নয়ন ও স্বাধীনতা রক্ষাকবচও গণতন্ত্র ও আইনের শাসন।

বিবৃতিতে তিনি বলেন, সমাজের প্রতি গণতান্ত্রিক ব্যবস্থার যে প্রতিশ্রুতি, তা আমরা এই দিবসে উদযাপন করছি। সেই সঙ্গে বর্তমানের অস্থির ও উত্তেজনাপূর্ণ সময়ে গণতন্ত্র যে হুমকির মুখোমুখি, তাও স্বীকার করে নিচ্ছি।

জাতিসংঘের মহাসচিব আরও বলেন, মিথ্যা ও অপতথ্য মানুষকে বিভ্রান্ত করছে এবং সমাজকে মেরুকরণের দিকে ঠেলে দিচ্ছে। এই মিথ্যা ও অপতথ্য প্রতিষ্ঠানগুলোর প্রতি যে আস্থা, সেটাও নষ্ট করে দিচ্ছে।

আন্তর্জাতিক গণতন্ত্র দিবসের এবারের প্রতিপাদ্য ‘পরবর্তী প্রজন্মের ক্ষমতায়ন’। গুতেরেস বলেন, বর্তমান সময়ে এবং ভবিষ্যতে গণতন্ত্রের সুরক্ষার ক্ষেত্রে শিশু ও তরুণদের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার সুযোগ দিতে হবে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top