ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০২৩ ১১:৩০; আপডেট: ১৯ জুলাই ২০২৪ ০২:৩৮

ছবি: সংগৃহীত

ইউক্রেনকে উন্নতমানের দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দেবে মার্কিন যুক্তরাষ্ট্র। আগামী কয়েক সপ্তাহের মধ্যে ৩০০ কিলোমিটার রেঞ্জের কিছু এটিএসিএমএস (আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেম) ক্ষেপণাস্ত্র পাঠানো হবে। খবর  বিবিসি।

শুক্রবার (২২ সেপ্টেম্বর) ইউক্রেনের একটি ক্ষেপণাস্ত্র ক্রিমিয়ায় রাশিয়ার কৃষ্ণ সাগরে নৌবহরের সদর দপ্তরে আঘাত হেনেছে। সামরিক সূত্র বিবিসিকে জানিয়েছে, সেভাস্তোপোল বন্দরে হামলাটি চালানো হয়েছে স্টর্ম শ্যাডো ক্ষেপণাস্ত্র ব্যবহার করে, যা ব্রিটেন ও ফ্রান্স সরবরাহ করে। এই ধরনের ক্ষেপণাস্ত্রের পাল্লা মাত্র ১৫০ মাইল।

নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে এনবিসি নিউজ ও ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে জো বাইডেন বলেছেন, কিয়েভ অল্প সংখ্যক এটিএসিএমএস ক্ষেপণাস্ত্র পাবে। বৃহস্পতিবার হোয়াইট হাউসে দুই নেতার বৈঠক হয়।

সংশ্লিষ্টদের বরাতে ওয়াশিংটন পোস্ট বলছে, ওয়ারহেডের পরিবর্তে ক্লাস্টার বোমা দিয়ে সজ্জিত এটিএসিএমএস পাবে ইউক্রেন। যদিও যুক্তরাষ্ট্র বা ইউক্রেনের কেউ আনুষ্ঠানিকভাবে এখনও এ বিষয়ে ঘোষণা দেননি।

গত বৃহস্পতিবার বাইডেন-জেলেনস্কি বৈঠকের পর ইউক্রেনের জন্য আর্টিলারি ও গোলাবারুদসহ ৩২ কোটি ৫০ লাখ ডলারের সামরিক সহায়তা ঘোষণা করে ওয়াশিংটন। ঘোষণা অনুযায়ী, আগামী সপ্তাহেই কিয়েভের কাছে হস্তান্তর করা হবে আব্রামস ট্যাংক।

ইউক্রেন সম্প্রতি এটিএসিএমএস ক্ষেপণাস্ত্র পেতে যুক্তরাষ্ট্রকে চাপ দিয়ে আসছিল। এই অস্ত্র পেলে ক্রিমিয়াসহ অধিকৃত ইউক্রেনীয় অঞ্চলে রাশিয়ার অবস্থান ঝুঁকিপূর্ণ হবে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top