গাজায় ইসরায়েলি অনুপ্রবেশ কঠিন হবে: পুতিন

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২৩ ১৯:১৩; আপডেট: ১৪ মে ২০২৪ ১৫:৩১

ছবি: সংগৃহীত

বেসামরিক এলাকায় ভারী সামরিক সরঞ্জাম ব্যবহারের ঝুঁকির কারণে গাজায় ইসরায়েলের স্থল অভিযান সহজতর হবে না বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

শুক্রবার কমনওয়েলথ অব ইন্ডিপেন্ডেন্ট স্টেটসের শীর্ষ সম্মেলনে পুতিন বলেন, ‘আমরা বুঝি এটার মানে কি। আধা-পেশাদারভাবে বলা যেতেই পারে। তবে আবাসিক এলাকায় ভারী সরঞ্জাম ব্যবহার করা একটি কঠিন কাজ। এটি সব পক্ষের জন্য গুরুতর পরিণতি নিয়ে আসবে।

তিনি আরও বলেন, সরঞ্জাম ছাড়া এই ধরনের অভিযান চালানো আরও কঠিন। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল বেসামরিক ক্ষতি কোনোভাবেই গ্রহণযোগ্য না। প্রায় ২০ লাখ মানুষ এখানে বাস করে।

পুতিনের এই মন্তব্যকে রাশিয়ার নিজস্ব কাজের বিপরীত বলে মন্তব্য করেছেন বিশ্লেষকরা। কেননা ইউক্রেনে দেশটি পূর্ণমাত্রার আগ্রাসন চালাচ্ছে। মস্কোর বিরুদ্ধে আন্তর্জাতিক আইনের অসংখ্য লঙ্ঘন এবং যুদ্ধাপরাধের অভিযোগ আনা হয়েছে যেমন বেসামরিক নাগরিক এবং বেসামরিক অবকাঠামোকে লক্ষ্যবস্তু করা। মস্কো অনেক সময় বেসামরিক এলাকায় ভারী সরঞ্জাম ব্যবহার করেছে বলে উঠে এসেছে একাধিক তদন্তে।

রাশিয়া বারবার বেসামরিক নাগরিক বা বেসামরিক অবকাঠামোকে লক্ষ্যবস্তু করার কথা অস্বীকার করেছে এবং বিপরীতে অপ্রতিরোধ্য প্রমাণ থাকা সত্ত্বেও ইউক্রেনে তার আগ্রাসনকে ‘বিশেষ সামরিক অভিযান’ বলে যুদ্ধাপরাধের অভিযোগ প্রত্যাখ্যান করেছে। তবে ইসরায়েল ও হামাসের মধ্যে চলমান সংঘাতে মস্কো মধ্যস্থতাকারী হিসেবে কাজ করতে প্রস্তুত বলে জানিয়েছেন পুতিন।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top