মোসাদের গুপ্তচরের মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান

রাজটাইমস ডেস্ক: | প্রকাশিত: ১৬ ডিসেম্বর ২০২৩ ১৮:০৬; আপডেট: ২০ মে ২০২৪ ০১:৩১

ছবি: সংগৃহীত

ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদের এক গুপ্তচরের মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান। রাষ্ট্রীয় টেলিভিশন শনিবার বলেছে, মোসাদ সহ বিদেশি গোয়েন্দা সংস্থাগুলোর সঙ্গে তার যোগাযোগ ছিল। তার বিরুদ্ধে দেশের গোপনীয় তথ্য পাচারের অভিযোগ আনা হয়। এ অভিযোগে দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় প্রদেশ সিস্তান এবং বেলুচিস্তানের রাজধানী জাহেদানে একটি জেলে তার মৃত্যুদণ্ড কার্যকর করেছে বিচার বিভাগ। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এপি।

তবে ওই ব্যক্তির পরিচয় প্রকাশ করা হয়নি। উল্লেখ্য, গত বছর এপ্রিলে মোসাদের সঙ্গে যুক্ত থাকা একটি গ্রুপের তিনজন ব্যক্তিকে গ্রেপ্তার করে ইরানের গোয়েন্দা কর্মকর্তারা। যে ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে, তিনি ওই তিনজনের একজন কিনা তাও নিশ্চিতভাবে জানা যায়নি।

ইরান এবং ইসরাইল একে অন্যের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ করে আসছে বহু বছর ধরে। এ নিয়ে তাদের মধ্যে এক রকম ছায়াযুদ্ধ চলছে। ইরানকে সবচেয়ে বড় হুমকি হিসেবে দেখে ইসরাইল।

ইরান যাতে কোনো পারমাণবিক অস্ত্রের অধিকারী হতে না পারে সেজন্য তাদের বিরুদ্ধে সামরিক অভিযান চালানোর হুমকি বার বার দিয়েছে ইসরাইল। তবে ইরানও পারমাণবিক অস্ত্র তৈরির অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে। তারপরও কোনো আগ্রাসন চালানো হলে তার বিরুদ্ধে কঠোর জবাব দেয়ার প্রতিশ্রুতির ঘোষণা দিয়েছে ইরান। মাঝে মাঝেই গোয়েন্দা কর্মকাণ্ডে জড়িত থাকা ব্যক্তিদের আটকের ঘোষণা দেয় ইরান। তারা বলে যুক্তরাষ্ট্র ও ইসরাইল সহ বিভিন্ন বিদেশি দেশের জন্য গোয়েন্দাগিরি করার জন্য এসব মানুষকে গ্রেপ্তার করা হয়।

ইরানের সুপরিচিত ইসলামিক রেভ্যুলুশনারি গার্ডের একজন জেনারেল সম্পর্কে যুক্তরাষ্ট্র ও ইসরাইলের কাছে তথ্য ফাঁস করে দেয়ার অভিযোগে ২০২০ সালে অভিযুক্ত করে একজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। ওই জেনারেলকে পরে ইরাকে ড্রোন হামলা চালিয়ে হত্যা করে যুক্তরাষ্ট্র। ইসরাইলকে স্বীকৃতি দেয় না ইরান। উল্টো তারা ইসরাইল বিরোধী হিজবুল্লাহ ও হামাসের মতো যোদ্ধাগোষ্ঠীগুলোকে সমর্থন দেয়।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top