গাজা যুদ্ধ আঞ্চলিক যুদ্ধে রূপ নেয়ার বাস্তব ঝুঁকি দেখা দিয়েছে: জাতিসংঘ মহাসচিব

রাজটাইমস ডেস্ক: | প্রকাশিত: ২৫ জানুয়ারী ২০২৪ ০৮:২০; আপডেট: ৪ মে ২০২৪ ১০:৪১

ছবি: সংগৃহীত

গাজা যুদ্ধ আঞ্চলিক একটি যুদ্ধে রূপ নেয়া এখন বাস্তব ঝুঁকি। এর দ্বারপ্রান্ত থেকে সবপক্ষকে সরে আসার আহ্বান জানিয়ে এ কথা বলেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরাঁ। ওদিকে গাজার দক্ষিণাঞ্চল থেকে প্রায় ৫ লাখ ১৩ হাজার মানুষকে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে ইসরাইল। এর ফলে ওইসব মানুষের মধ্যে দেখা দিয়েছে পীড়া ও আতঙ্ক। একদিনে খান ইউনুসে কমপক্ষে ৪০ জনকে হত্যা করেছে ইসরাইল। ঘটনাস্থল থেকে বহু ডজন মৃতদেহ উদ্ধারে বাধা দিচ্ছিল ইসরাইলের বোমা হামলা।

৭ই অক্টোবর থেকে ইসরাইলি হামলায় কমপক্ষে ২৫ হাজার ৪৯০ জন নিরীহ মানুষ নিহত হয়েছেন। আহত হয়েছেন কমপক্ষে ৬৩ হাজার মানুষ। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তনি গুতেরাঁ বলেন, দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধান প্রক্রিয়াকে প্রত্যাখ্যান করলে গাজা যুদ্ধ অনির্দিষ্টকাল পর্যন্ত প্রলম্বিত হবে। এতে বৈশ্বিক শান্তি হুমকিতে পড়তে পারে।

বিশ্বজুড়ে উজ্জীবিত হতে পারে পশ্চিমাবিরোধী সশস্ত্র গ্রুপগুলো। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে মহাসচিব গুতেরাঁ বলেন, নিজেদের একটি পূর্ণাঙ্গ স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠায় ফিলিস্তিনি জনগণের অধিকারকে স্বীকৃতি দিতে হবে সবাইকে। কোনো পক্ষ দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধান গ্রহণ করতে অস্বীকৃতি জানালে, তাও দৃঢ়তার সঙ্গে প্রত্যাখ্যান করতে হবে। এটার বিকল্প হিসেবে যদি একরাষ্ট্রভিত্তিক সমাধান দেখা হয়, যেখানে বিপুল পরিমাণ ফিলিস্তিনি থাকবেন কিন্তু তাদের কোনো স্বাধীনতা, অধিকার ও মর্যাদা থাকবে না- তা গ্রহণযোগ্য হবে না। গুতেরাঁ আরও বলেন, বর্তমানে এই যুদ্ধকে কেন্দ্র করে আঞ্চলিক যুদ্ধের একটি বাস্তবতায় পরিণত হচ্ছে।

খান ইউনুসে একটি স্কুলে ইসরাইলি বাহিনী হামলা চালিয়েছে। সেখানে আশ্রয় নিয়েছিলেন বাস্তুহারা কয়েক শত ফিলিস্তিনি। হামলায় সেখানে কমপক্ষে আটজন মারাত্মক আহত হয়েছেন। আল জাজিরার সাংবাদিক হানি মাহমুদ রাফা থেকে বলেছেন, আমরা প্যারামেডিকস এবং উদ্ধারকর্মীদের কাছ থেকে জানতে পেরেছি যে, ওই স্কুলের ভেতরে যেসব মানুষ আহত হয়েছেন তাদেরকে নাসের হাসপাতালে আনা কঠিন হয়ে পড়েছে। যদিও এই হাসপাতাল অনেক কাছে। তবু বোমা হামলার কারণে সেখানে উদ্ধারকর্মীরা যেতে পারছেন না।

হামাস ও ইসরাইলের মধ্যকার যুদ্ধে মধ্যস্থতা করছে কাতার। কিন্তু ইসরাইলের চ্যানেল ১২ তার রিপোর্টে বলেছে, গাজায় যেসব ইসরাইলি জিম্মি রয়েছেন তাদের আত্মীয়দেরকে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন মধ্যস্থতাকারী হিসেবে দোহা যে চেষ্টা করছে তা সমস্যাবহুল। উপসাগরীয় দেশগুলোতে, যারা হামাস নেতাদের আশ্রয় দিয়েছে, তাদের ওপর অধিক পরিমাণ চাপ না দেয়ার জন্য যুক্তরাষ্ট্রের ওপর অসন্তোষ প্রকাশ করেছেন নেতানিয়াহু। এর আগে মধ্যস্থতা প্রচেষ্টায় ইতিবাচক অগ্রগতি নিয়ে প্রশংসা করেন কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top