ভারত আমেরিকাকে দুর্বল ভেবে রাশিয়ার ঘনিষ্ঠ হয়ে উঠেছে: নিকি হ্যালি

রাজটাইমস ডেস্ক: | প্রকাশিত: ৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:২৯; আপডেট: ১ মে ২০২৪ ০৬:০৪

ছবি: সংগৃহীত

ভারত মার্কিন যুক্তরাষ্ট্রকে দুর্বল হিসাবে দেখে এবং রাশিয়ার কাছাকাছি এসে বর্তমান বৈশ্বিক পরিস্থিতিতে স্মার্টলি খেলছে। ২০২৪ এর ৫ই নভেম্বর হতে চলা মার্কিন নির্বাচনের আগে এই মন্তব্য করলেন রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী নিকি হ্যালি। তার মতে, ভারত মার্কিন যুক্তরাষ্ট্রের অংশীদার হতে চায়, কিন্তু এখনও পর্যন্ত নেতৃত্ব দেয়ার জন্য আমেরিকানদের বিশ্বাস করে না।

ফক্স বিজনেস নিউজকে দেয়া একটি সাক্ষাত্কারে ৫১ বছর বয়সী রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী নিকি বলেছেন -সমস্যা হল, ভারত বিশ্বাস করে না যে আমেরিকা জিততে পারে। তারা আমাদের নেতৃত্বকে বিশ্বাস করে না। তারা আমাদেরকে দুর্বল হিসেবে দেখে। ভারত সবসময়ই স্মার্টলি খেলেছে। তারা রাশিয়ার সাথে ঘনিষ্ঠ হয়েছে, কারণ সেখান থেকে তারা তাদের প্রচুর সামরিক সরঞ্জাম পায়। কয়েক দশক ধরে মস্কোর থেকে অস্ত্র কিনছে দিল্লি। ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পের অন্তর্গত ভারতেই এবার অত্যাধুনিক অস্ত্র তৈরি করতে চলেছে রাশিয়া।

গত বছরের ডিসেম্বরে রাশিয়া সফরে গিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর। বৈঠক করেন রুশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে।

উল্লেখ্য, আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকানদের হয়ে মনোনয়নের দৌড়ে রয়েছেন নিকি। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী তিনি। কিন্তু ইতিমধ্যে ট্রাম্পের থেকে অনেক পিছিয়ে রয়েছেন নিকি। নেভাডা আসনের প্রাইমারি নির্বাচনেও হেরে গিয়েছেন তিনি। নিকি বলেন, আমি ভারতের সঙ্গে কথা বলেছি। আমার কথা হয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গেও। ভারত আমাদের অংশীদার হতে চায়। তারা রাশিয়ার সাথে অংশীদারত্ব চায় না।

হ্যালি আরও বলেন, জাপান চীনের উপর কম নির্ভরশীল হওয়ার জন্য নিজেদের এক বিলিয়ন ডলার বাজার তৈরী করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রকে তার জোট গঠন শুরু করতে হবে বলে মনে করেন নিকি। ভারতীয়-আমেরিকান বংশোদ্ভূত এই প্রেসিডেন্ট পদপ্রার্থী বলেছেন যে, চীন অর্থনৈতিকভাবে ভাল করছে না এবং আমেরিকার সাথে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে।

সূত্র : ফার্স্টপোস্ট




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top